Dynamite Blast In Karnataka: ডিনামাইট বিস্ফোরণে কর্ণাটকের শিবমোগায় মৃত কমপক্ষে ৮ , শোক প্রকাশ প্রধানমন্ত্রীর
কর্ণাটকে ডিনামাইট বিস্ফোরণ (Photo Credits: Twitter)

বেঙ্গালুরু, ২২ জানুয়ারি: বৃহস্পতিবার ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল বেঙ্গালুর-সহ কর্ণাটকের বিস্তীর্ণ এলাকা। স্থানীয় শিবমোগা জেলায় (Shivamogga) বিস্ফোরণের তীব্রতা অনুভূত হয়েছে। প্রথমে মনে করা হয়েছিল ভূমিকম্প হচ্ছে। বেশ কিছু বাড়ির জানলার কাচ ভেঙেছে। বাড়ির দেওয়ালে চিড় ধরে গেছে। এই ঘটনায় এখনও পর্যন্ত আটজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পরে জানা যায়, হোনাসুদি গ্রামের কাছে রেললাইনের ধারে পাথর ভাঙার কাজ চলছিল সেখানেই ডিনামাইট বিস্ফোরণ ঘটেছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ, উদ্ধারকাজও শুরু হয়েছে। নিরাপত্তার খাতিরে গোটা এলাকা সিল করে দেওয়া হয়েছে। রাত তখন সাড়ে দশটা বাজে। শিবমোগা জেলার বাসিন্দারা খাওয়াদাওয়া সেরেছেন কেউ কেউ। বাকিরা খাওয়ার তোরজোর করছেন। তখনই কান ফাটানো শব্দে কেঁপে ওঠে গোটা এলাকা। আরও পড়ুন-Fire at Serum Institute of India: সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় আগুন লেগে মৃত্যু ৫ জনের

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, খনির কাজের জন্য ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়ার সময় বিস্ফোরণ ঘটে। ওই ট্রাকে থাকা বেশ কয়েক জন নিহত হয়েছেন। ট্রাকটি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা যায়নি। এই বিস্ফোরণের তীব্রতায় হওয়া কম্পন যে ভূমিকম্প নয় তা ইতিমধ্যেই খোলসা করেছেন  জেলার বিপর্যয় দফতরের আধিকারিক জগদীশ। তাঁদের যন্ত্রে ভূমিকম্পের কোনও তথ্য ধরা পড়েনি। ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট(আইএমডি)-ও একই কথা জানিয়েছে বলে জগদীশ জানান। তাঁর কথায়, “যদি ভূমিকম্প হয়েই থাকে, তা হলে তাঁর তীব্রতা ১ এর কম ছিল। কিন্তু তাতে জানলার কাচ ভেঙে পড়তে পারে না।”

এদিকে শিবমোগায় ভয়াবহ বিস্ফোরণ জনিত দুর্ঘটনায় শোক প্রকাশ করে শুক্রবার সকালেই টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে বিস্ফোরণে মৃতদের পরিবারকে জানিয়েছেন সমবেদনা। এই প্রসঙ্গে পুলিশের এডিজি প্রতাপ রেড্ডি জানান, শিবমোগা গ্রামীণ থানা এলাকাতেই ঘটেছে বিস্ফোরণ। একটা ক্ষতিগ্রস্ত ট্রাক দেখতে পাওয়া গিয়েছে। তবে এটা স্পষ্ট নয় যে ট্রাকে কোনও বিস্ফোরক ছিল কি না বা বিস্ফোরণে ট্রাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে কি না। কয়েক জনের মৃত্যু হয়েছে। তবে পুলিশ বিস্ফোরণস্থলে ঢুকতে পারেনি। আশঙ্কা করা হচ্ছে আরও বিস্ফোরক থাকতে পারে সেখানে। তবে গোটা এলাকা ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে।