PF Withdrawal Rules Changed: কর্মচারীদের পিএফ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, জানুন কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী
(Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২৬ মার্চ: ইপিএফের  নিয়মেও বেশ কিছু রদবদল ঘটানোর সিদ্ধান্ত কেন্দ্রের। ইপিএফও (EPFO)-র অন্তর্ভুক্ত ৪.৮ কোটি শ্রমিক ৩ মাসের বেতন বা তাঁদের পিএফ (PF)-এ জমা টাকার ৭৫ শতাংশ অগ্রিম হিসেবে নিতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্র। যে সংস্থার কর্মী সংখ্যা ১০০ বা তার কম এবং ৯০ শতাংশ কর্মীর বেতন ১৫ হাজারের কম আগামী তিন মাসে তাদের ইপিএফও-র ২৪ শতাংশই অনুদান হিসেবে দেবে কেন্দ্র।

২১ দিনের লকডাউন চলছে দেশজুড়ে। এই সংকটের সময়ে দেশের পিছিয়ে পড়া মানুষদের পাশে দাঁড়াল কেন্দ্র। বৃহস্পতিবার তাদের জন্য বড়সড় ঘোষণা করল কেন্দ্র। ইপিএফও-র অন্তর্ভুক্ত যারা রয়েছেন, তারা জমা টাকার ৭৫ শতাংশ বা ৩ মাসের বেতনের মধ্যে যেটুকু অংশ কম হবে সেই পরিমাণ টাকা প্রভিডেন্ট ফান্ড থেকে তুলতে পারবেন। আরও পড়ুন: Amitabh Bachchan: সংক্রমণ রুখতে জীবাণুমুক্ত হচ্ছে কলকাতার রাস্তা, ভিডিও দেখে আপ্লুত অমিতাভ কী বললেন?

নির্মলা সীতারমনের কথায়, সরকার ইপিএফে তিন মাস টাকা জমা দেবে। নিয়ম অনুযায়ী, একজন চাকুরিজীবী তার বেতনের ১২ শতাংশ টাকা প্রভিডেন্টে বিনিয়োগ করেন এবং সংস্থাও সেই একই পরিমাণ টাকা প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করেন। কিন্তু এক্ষেত্রে আগামী ৩ মাস ২৪ শতাংশ টাকাই বিনিয়োগ করবে কেন্দ্র। এরফলে কর্মী এবং সংস্থা দু'পক্ষেরই বেশ কিছুটা রেহাই মিলবে বলে আশা করা হচ্ছে। ইপিএফও স্কিম রেগুলেশন সংশোধিত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। এই স্কিমের অধীনে রয়েছেন ৪.৮ কোটি মানুষ।