PAN Aadhaar Link: তিন মাস বাড়ল প্যান-আধার যোগ করার সময়সীমা, জেনে নিন কীভাবে ধাপে ধাপে এই প্রক্রিয়াটা সম্পূর্ণ করবেন
Pan Card and Aadhaar Card (Photo Credits: Pixabay)

আরও তিন মাস বাড়ল প্যানের সঙ্গে আধার সংযোগের সময়সীমা। ৩১ মার্চ থেকে বাড়িয়ে প্যান-আধার লিঙ্কের সময়সীমা করা হল ৩০ জুন পর্যন্ত। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক এখন বাধ্যতামূলক (Aadhaar-PAN Card Linking)। নির্দিষ্ট সময়ের মধ্যে যদি আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করিয়ে না ফেলেন তাহলে অচল হয়ে যাবে আপনার প্যান কার্ডটি। বর্তমানে ভারতীদের প্রধান পরিচয় পত্র তাঁর প্যান কার্ড (Pan Card) এবং আধার কার্ড (Aadhaar Card)। এবার ওই দুই পরিচয় পত্রের লিঙ্ক বাধ্যতামূলক বলেই ঘোষণা করা হয়েছে।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের (Income Tax Department) তরফে জানানো হয়েছে, আসন্ন ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যানের লিঙ্ক বাধ্যতামূলক। যারা তা করবেন না তাঁদের প্যান কার্ডটি ১ জুলাই থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে বলেই জানিয়ে দিয়েছে আয়কর দফতর। তাই নির্দিষ্ট সময়ের আগেই লিঙ্ক করিয়ে ফেলুন আপনার প্যান এবং আধার কার্ড। আরও পড়ুন-আপ সাংসদ রাঘব চাড্ডার সঙ্গে বিয়ে পাঁকা বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়ার

এবার দেখে নিন কীভাবে প্যান-আধার লিঙ্ক করবেন

ভারতের আয়কর বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে যান। তারপর আপনার প্যান আইডি দিয়ে রেজিস্টার করুন। ইউজার আইডি, পাসওয়ার্ড, জন্ম তারিখ দিয়ে লগ ইন করুণ। এরপর 'প্রোফাইল সেটিংস' (Profile Settings) এ গিয়ে 'লিঙ্ক আধার' (Link Aadhaar) অপশনে ক্লিক করুণ। প্যান কার্ড অনুসারে আপনার নাম, জন্ম তারিখ, লিঙ্গ প্রমুখ তথ্য প্রদান করুন। এবার প্যান কার্ডের সঙ্গে আপনার আধার কার্ডের বিবরণ যাচাই করুণ। মনে রাখতে হবে, যদি কোন অমিল পান তাহলে নথির যেকোনো একটিকে একই সংশোধন করতে হবে। যদি আধার এবং প্যানের বিশদ বিবরণ মিলে যায় তাহলে 'লিঙ্ক নাও'এ (Link Now) ক্লিক করুন।

ধাপে ধাপে জেনে নিন প্যান-আধার লিঙ্ক করার পদ্ধতি-

১) আয়কর দফতর বা ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের ওয়েবসাইটে যান: www/https://www.incometax.gov.in/iec/foportal

২) তারপর সেখানে গিয়ে বাঁ দিকে পেজে 'Quick Links'-এ গিয়ে, সেখানে 'Link Aadhaar status'সিলেক্ট করুন।

৩) সেখানে আপনার ১০ সংখ্যার প্যান নম্বর ও ১২ ডিজিটের আধার নম্বর লিখুন

৪) যদি সেখানে আপনার প্যান নম্বর দেখায়, তার মানে আপনার প্যান ও আধার কার্ড ইতিমধ্যেই যোগ বা লিঙ্ক করা আছে।

কিন্তু যদি সেটা বা দেখায় তাহলে প্যান-আধার লিঙ্কের জন্য যা যা করা দরকার সেগুলি করুন।

কীভাবে প্যান-আধার যোগের জরিমানা জমা করবেন?

যদি আপনার প্যান ও আধার লিঙ্ক করা না থাকে, তাহলে সেটা ৩০ জুনের মধ্যে করতে হবে। তবে এখন জরিমানা হিসেবে ১ হাজার টাকা দিতে হবে।

কীভাবে দেবেন এই জরিমানার টাকা দেখুন--

১) ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের হোম পেজে যান, তারপর কুইক লিঙ্কে গিয়ে 'Link Aadhaar'-এ ক্লিক করুন।

২) আপনার প্যান ও মোবাইল নম্বর দিন। দেখবেন মোবাইলে একটি ওটিপি আসবে।

৩) ওটিপি যাচাই বা ভ্যারিফিকেশনের পর ইনকাম ট্যাক্স টাইল সিলেক্ট করে AY-হিসেবে ২০২৩-২৪ অথর্বর্ষ করুন। তারপর টাইপ অফ পেমেন্টে লিখুন 'Other Receipts (500)' এবং এরপর ক্লিক করুন লেট ফি পেমেন্টে।

জরিমানা বা লেট ফি দেওয়ার পর কীভাবে আধার-প্যান লিঙ্ক করাবেন--

জরিমানা দেওয়ার পর প্যান ও আধার যোগ করতে ইনকাম ট্যাক্স ওয়েবসাইটে লগ ইন করুন। তারপর কুইক লিঙ্কে গিয়ে 'Link Aadhaar to PAN'-এ ক্লিক করুন। সেখানে গিয়ে প্রোফাইল সেকশনে দেখুন লিঙ্ক আধার লেখা। 'Link Aadhaar'-এ ক্লিক করুন।