Indian National Killed: উত্তর প্রদেশের পিলভিটে নেপাল পুলিশের গুলিতে মৃত্যু ভারতীয়র
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

পিলভিট, ৫ মার্চ: উত্তরপ্রদেশের পিলভিট জেলা লাগোয়া সীমান্তে (Indo-Nepal Border) নেপালের পুলিশের গুলিতে এক ভারতীয় যুবকের মৃত্যুতে  উত্তাল দুদেশের মধ্যেকার সম্পর্ক। নিহত যুবক হলেন বছর ২৬-এর গোবিন্দ। সঙ্গী আরও দুই যুবক পাপ্পু সিং ও গুরমিত সিংকে নিয়ে নেপালে গিয়েছিলেন গোবিন্দ। কী কারণে তাঁরা নেপালে যান আর কী নিয়ে নেপালের পুলিশের সঙ্গে তাঁদের বচসা বাঁধে সেবিষয়ে এখনও কোনও নির্ভরযোগ্য তথ্য মেলেনি। তবে জানা গেছে, বৃহস্পতিবার সেদেশের পুলিশের ছোঁড়া গুলিতে ঘটনাস্থলেই গোবিন্দ সিংয়ের মৃ্ত্যু হয়। এর আগে গত বছরও নেপালের পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল এক ভারতীয়র। ভারত-নেপাল সীমান্ত লাগোয়া সীতামঢ়ি জেলার মাহোবা গ্রামে এক কৃষককে লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছিল। এই ঘটনায় জখমও হয়েছিলেন বেশ কয়েকজন। আরও পড়ুন-WB Assembly Elections 2021: ভোটের প্রচারে থাকব তবে নির্বাচনে লড়ছি না, দলনেত্রীকে জানিয়ে ফেসবুক পোস্ট তৃণমূল বিধায়কের

এইপ্রসঙ্গে পিলভিটের পুলিশ প্রধান জয় প্রকাশ জানান, “SSB-র মাধ্যমে খবর পাই যে তিন ভারতীয় নাগরিক নেপালে গিয়েছেন এবং সেখানে কিছু ইস্যুতে পুলিশের সঙ্গে তাঁদের বচসা বাধে। নেপাল পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে এক যুবকের। আরেক যুবক কোনওরকমে পালিয়ে এসেছেন। আরেক জন যুবকের হদিশ মেলেনি এখনও। যে যুবক ভারতে ফিরেছেন, তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে। তবে সীমান্তে কোনও আইনশৃঙ্খলার ইস্যু নেই।”

গত বছর নেপাল পুলিশের গুলিতে বিকেশ রাই (২৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছিল। জখম অবস্থায় উমেশ রাম ও উদয় ঠাকুর নামে আরও দু'জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। অভিযোগ, সে দিন মোট ১৭ রাউন্ড গুলি চালানো হয়েছিল নেপালের দিক থেকে। সীমান্তের কাছে খামারে যখন তাঁরা কাজ করছিলেন তখন সীমান্তের ওপার থেকে গুলি চালানো হয়েছিল বলে স্থানীয়রা জানিয়েছিলেন। এই ঘটনার এক মাসের মধ্যে কিষাণগঞ্জে ভারত-নেপাল সীমান্তে ভারতীয়দের উপরে নেপাল পুলিশের গুলি চালানোর ঘটনা ঘটে বলে জানা যায়।