Coronavirus Outbreak: করোনার আতঙ্ক এবার লাদাখে, লেহ-তে মৃত ১ আক্রান্ত ২জন রয়েছেন আইসোলেশনে
করোনা ভাইরাস (Photo Credits: IANS)

লেহ, ২০ ফেব্রুয়ারি: করোনাভাইরাস (coronavirus) এবার হানা দিল লেহতে। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের রাজধানী লেহ, এখানকারই এক ব্যক্তির মৃত্যুকে কেন্দ্র করে আতঙ্ক দানা বাঁধছ। বাকি দুই আক্রান্তের রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে দুজনেই ভর্তির আছেন লেহ-র এসএনএম হাসপাতালে। আক্রান্তদের একজনকে হাসপাতালের আইসিইউ-র মধ্যেই একেভাবে জনবিচ্ছিন্ন করে রাখা হয়েছে। আর একজন সাধারণ ওয়ার্ডেই রয়েছেন তবে তিনিও জনবিচ্ছিন্ন। গোটা ঘটনাটিই এসএনএম হাসপাতালের তরফে মুখ্য স্বাস্থ্য আধিকারিককে জানানো হয়েছে। ১৮ ফেব্রুয়ারি, ২০২০ লেহর এসএনএম হাসপাতালের সুপারিনটেন্টেন্ট মুখ্য স্বাস্থ্য আধিকারিককে যে চিঠিটি লিখেছেন, তাতে বলা হয়, করোনাভাইরাসের লক্ষণের সঙ্গে মিলে যাওয়ায়, হাসপাতালের রেডিয়োলজিস্ট ও চিকিত্‍‌সকের পরামর্শে দুই রোগীকে আলাদা রাখা হয়েছে।

জানা গিয়েছে এঁদের মধ্যে একজন আইসিইউ আইসোলেশনে রয়েছেন। অপর জনকে জেনারেল আইসোলেশনে রাখা হয়েছে। লেহ-তে একজনের মৃত্যু ঘিরে আতঙ্ক ছড়ালেও মৃত ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন কি না তা এখনও জানা যায়নি। বাকি দুজনের শরীরে করোনার জীবাণু আছে কি না তাজনাতে পরীক্ষা বন্দোবস্ত করা হয়েছে। তবে যিনি মৃত তাঁর সম্পর্কে বিশদ তথ্য মেলেনি। এদিকে গত শনিবার চিন ফেরত শক্তি কুমার নামে এক ব্যক্তির তামিলনাড়ুর মাদুরাই বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি পুদুকোট্টাই জেলার কোথাইমঙ্গলম গ্রামে। আরও পড়ুন-China On Amit Shah’s Arunachal Visit: অরুণাচলে অমিত শাহ, রেগে আগুন চিন

জানা গিয়েছে শক্তি কুমার চিনের এক হোটেলে কাজ করতেন। হাসপাতালে তাঁর মৃত্য়ু হতেই করোনাভাইরাসের সন্দেহ দৃঢ় হয়। তবে চূড়ান্ত পরীক্ষার রিপোর্ট হাতে এলে দেখা যায় কিডনি ফেলিওরের জন্যই তাঁর মৃত্যু হয়েছে। কিডনির অসুস্থতার কারণে চাকরি ছেড়ে কয়েকমাস আগে তামিলনাড়ুর গ্রামের বাড়িতে ফিরে এসেছিলেন শক্তি কুমার। জন্ডিস হয়েছিল তাঁর বেসকিছু দিন চিকিৎসার পর গ্রামের বাড়িতেও ফিরে যান। তবে সম্প্রতি ফের অসুস্থ হয়ে পড়লে গত শুক্রবার তাঁকে তামিলনাড়ুর এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই শনিবার তিনি মারা যান। প্রথমে জনস্বাস্থ্য দপ্তরের এক আধিকারিক জানিয়েছিলেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শক্তি কুমারের মৃত্যু হয়েছে। যদিও তার প্রমাণ মেলেনি।