China On Amit Shah’s Arunachal Visit: অরুণাচলে অমিত শাহ, রেগে আগুন চিন
ইটানগরে অমিত শাহ (Photo Credit: ANI)

বেজিং, ২০ ফেব্রুয়ারি: অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) ৩৪-তম প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষে ইটানগর সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিকে শাহর এই অরুণাচল সফরে ক্ষুব্ধ চিন। অরুণাচল প্রদেশকে ভারতের অংশ মানতে বরাবরই নারাজ চিন, এটিকে দক্ষিণ তিব্বত বলে এসেছে। এদিন অরুণাচল সফরে গিয়ে টুইটবার্তায় সেকথা জানান অমিত শাহ। তারপরই কড়া প্রতিক্রিয়া দিয়েছে বেজিং। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং সুয়াং এক বিবৃতিতে জানিয়েছেন, ওই সফরের কারণে চিনের 'সার্বভৌমত্ব খর্ব' হয়েছে এবং দু'দেশের 'পারস্পরিক বিশ্বাসে' আঘাত এসেছে। নয়াদিল্লির বিরুদ্ধে 'বিশ্বাসঘাতকতা'র অভিযোগও তুলেছে বেজিং।

চিনা ওই আধিকারিকের কথায়, অরুণাচল প্রদেশের বিষয়ে বেজিংয়ের অবস্থান বরাবরই 'স্পষ্ট'। কোনও ভারতীয় রাজনীতিকের অরুণাচল সফরকে 'চিনের সার্বভৌমত্বে' আঘাত হিসেবেই দেখে বেজিং। প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে কখনই ভারতের অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয় না চিন। এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অরুণাচল সফরে গেলেও বিবৃতি দিয়েছিল চিন। অরুণাচল নিয়ে ভারত-চিন বিরোধ বহু বছর ধরেই চলে আসছে। ভারতীয় প্রদেশকে 'দক্ষিণ তিব্বত' বলে দাবি করে আসছে চিন। ৩৪ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ইটানগর গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে বেশ কিছু প্রকল্পের সূচনা করবেন তিনি। আরও পড়ুন-Mentally Ill Patient Prescribes Medicine To Other Patients In MP Hospital: ওয়ার্ডের সামনে ভিড় দেখে ডাক্তার সাজলেন মানসিক রোগী, কী হল তারপর?

বেজিংয়ের বিদেশ মন্ত্রকের তরফে নতুন দিল্লিকে রীতিমতো অনুরোধ করা হয়েছে যে এই বিষয়টি নিয়ে ভারত যেন কোনও পদক্ষেপ না করে। নাহলে দুই দেশের সীমান্ত সমস্যা বাড়বে। এমনিতেই জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা তুলে নেওয়া নিয়ে চিনের মনে ক্ষোভ রয়েছে। আকসাই চিনের দখল নিয়েও গোলমাল বেশ পুরোনো।