Omicron: নিষিদ্ধ খ্রিস্টমাস, নিউ ইয়ারের পার্টি, দিল্লিতে ভয় ধরাচ্ছে ওমিক্রন সংক্রমণ
Omicron (Photo Credit: File Photo)

দিল্লি, ২২ ডিসেম্বর:  কোভিডের (COVID 19) ডেল্টা ভ্যারিয়েন্ট নয়, এবার চোখ রাঙাতে শুরু করেছে ওমিক্রন। করোনার এই নয়া প্রজাতির জেরে  যে কোনও সময় ভারতে মহামারীর তৃতীয় ঢেউ হানা দিতে পারে। এমনই মনে করা হচ্ছে বিভিন্ন মহলের তরফে। গোটা দেশ জুড়ে যখন ওমিক্রনে (Omicron) আক্রান্তের সংখ্যা ২০০-র গণ্ডি পার করে ফেলেছে, সেই সময়  খ্রিস্টমাস (Christmas) এবং নতুন বছরের পার্টি নিষিদ্ধ করল দিল্লি (Delhi) সরকার। ওমিক্রনের চোখ রাঙানির মাঝে কোনওভাবেই খ্রিস্টমাসে মেতে ওঠা যাবে না। বন্ধুদের নিয়ে পার্টি করা যাবে না নতুন বছরে। এমনই জানানো হল দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির তরফে। পাশাপাশি ওমিক্রনের চোখ রাঙানির ফলে অফিসে বা যে কোনও কর্মক্ষেত্রে কেউ মাস্ক ছাড়া হাজির হতে পারবেন না বলেও স্পষ্ট করে জানানো হয়েছে। ওমিক্রনের সংক্রমণ আটকাতে মানুষ যাতে সতর্ক হন, সে বিষয়ে সমস্ত ব্যবস্থা করা হচ্ছি দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির তরফে।

দিল্লির যত জেলাশাসক এবং পুলিশ সুপার রয়েছেন, তাঁরা কড়া হাতে পদক্ষেপ করুন। উৎসবের মরশুমে কোনও রকম জমায়েত যাতে না হয়, সে বিষয়ে প্রশাসনকে নজরদারি চালাতে হবে বলেও জানানো হয়েছে দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির তরফে। পাশাপাশি কেউ যদি 'সুপারস্প্রেডারের' ভূমিকা নেন এই দুঃসময়ে, তাহলে শিগগিরই তাঁকে সনাক্ত করে, তাঁর আশপাশের মানুষকেও চিকিৎসার আওতাভুক্ত করতে হবে বলে দেওয়া হয়েছে নির্দেশ।

আরও পড়ুন:  Omicron: 'মহামারীর সবচেয়ে খারাপ সময়ে আমরা রয়েছি', ওমিক্রন নিয়ে সতর্কতা বিল গেটসের

২৫ ডিসেম্বর থেকে নতুন বছরের উৎযাপন ককোনও কিছুতেই ভিড় করা যাবে না।  কোনও ইভেন্টও চলবে না বলে দিল্লি সরকারের তরফে স্পষ্ট নির্দেশ জারি করা হয়েছে। প্রসঙ্গত গোটা দেশে ওমিক্রনে যতজন আক্রান্ত, তার মধ্যে সবচেয়ে বেশি দিল্লি এবং মহারাষ্ট্রে। ফলে রাজধানী শহরের তরফে সমস্ত ধরনের উপযুক্ত পদক্ষেপ করা হচ্ছে করোনার এই নয়া প্রজাতি রোধে।