Omar Abdullah (Photo Credits: ANI)

শ্রীনগর, ২১ অক্টোবর: জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনে জিতে রাজ্যের হিসেবে মুখ্যমন্ত্রী শপথ নিয়েছেন ওমর আবদুল্লা (Omar Abdullah)। ক দিন আগে হওয়া নির্বাচনে শ্রীনগরের দুটি বিধানসভা আসন থেকে দাঁড়িয়েছিলেন জম্মু-কাশ্মীর ন্যাশানল কনফারেন্সের শীর্ষ নেতা ওমর আবদুল্লা। ক'মাস আগে হওয়া লোকসভা নির্বাচনে বারামুল্লা থেকে দাঁড়িয়ে হেরে গিয়েছিলেন ওমর আবদুল্লা। কিন্তু ১৮ সেপ্টেম্বর থেকে পয়লা অক্টোবর হওয়া তিন দফার ভূ স্বর্গের বিধানসভা নির্বাচনে গান্ডেরবাল ও বুধগাম-দুটি আসনেই জেতেন ওমর আবদুল্লা। গান্ডেরওয়ালে ওমর সাড়ে ১০ হাজার ভোটে হারান পিডিপি-র বাশির আহমেদ-কে।

অন্যদিকে, বুধগামে ওমর জেতেন ১৮ হাজার ৫০০ ভোটে পিডিপি-র আগা মেহদির বিরুদ্ধে। নিয়ম মত মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা-কে কোনও একটি আসনে বিধায়ক থেকে, অন্যটি থেকে পদত্যাগ করতে হত। ওমর সিদ্ধান্ত নিলেন তিনি আবদুল্লা পরিবারের গড় হিসেবে পরিচিত গান্ডেরবালের বিধায়ক থেকে ছাড়ার। গান্ডেরবাল বিধানসভা থেকে আবদুল্লা পরিবারের তিনটি প্রজন্ম বিধায়ক হয়ে আসছেন। ১৯৭৭ সালে গান্ডেরবাল থেকে বিধায়ক হয়েছিলেন শেখ মহম্মদ আবুদল্লা।

এরপর তাঁর ছেলে ফারুক আবদুল্লা ১৯৮৩ থেকে ২০০২ সাল পর্যন্ত টানা ১৯ বছর বিধায়ক ছিলেন। এরপর ২০০৮ বিধানসভা নির্বাচনে ফারুক আবদুল্লা-র ছেলে ওমর গান্ডেলবাল থেকে বিধায়ক হন। একমাত্র ২০০২ বিধানসভা ছাড়া ১৯৭৭ সাল থেকে গান্ডেরবাল ন্যাশানল কনফারেন্স জিতে আসছে। তাদের মধ্যে আবদুল্লা পরিবারের তিন প্রজন্মের সদস্যরা জিতেছেন আধডজন নির্বাচন।

ফলে শ্রীনগর লোকসভার অন্তর্গত বুধগাম বিধানসভাটি ছাড়তে হচ্ছে ওমর আবদুল্লা-কে। সেখানে এবার উপনির্বাচন হবে।