Odisha: বাংলার মত ওডিশাও নিজেদের বেঁধে রেখে আংশিক লকডাউন বাড়াল পয়লা জুলাই পর্যন্ত
লকডাউন (Photo Credits: IANS)

ভুবনেশ্বর, ১৬ জুন: বাংলার পথেই হাঁটল ওডিশা। দিল্লি, পঞ্জাব লকডাউন তুললেও বাংলা যেভাবে 'আত্মশাসন' বাড়িয়ে ১ জুলাই অবধি করেছে, নবীন পট্টনায়েকের রাজ্যও তেমন আংশিক লকডাউন বাড়িয়ে পয়লা জুলাই সকাল ৫টা পর্যন্ত করে দিল। মানে রথের মাসের শুরুটা পুরীর রাজ্যে লকডাউন দিয়েই হচ্ছে। বাংলার মত ওডিশাতেও গণ পরিবহন বন্ধ থাকছে। বন্ধ থাকছে সরকারী-বেসরকারী সমস্ত বাস পরিষেবা। আরও পড়ুন: শ্যালিকাকে বিয়ে করতে স্ত্রীকে গলা কেটে খুন স্বামীর

ওডিশায় আরও দু সপ্তাহ আংশিক লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করে রাজ্যের মুখ্যসচিব এস সি মহাপাত্র জানান, শনি, রবিবার পুরো ওডিশা বন্ধের যে নিয়ম কার্যকর ছিল তা চলতে থাকবে। করোনা পজেটিভিটি হার খতিয়ে দেখে ওডিশাকে দুটো ভাগে ভাগ করা হয়েছে। তবে ঝাড়খণ্ড ও ছত্তিশড়ের সীমান্ত খুলে দেওয়া হচ্ছে। যদিও বাংলা ও অন্ধ্রপ্রদেশের সীমান্ত বন্ধই রাখছে ওডিশা।

এ ক্যাটাগরিতে রয়েছে রাজ্যের দক্ষিণ ও পশ্চিম অংশের ১৭টি জেলা। ক্যাটাগরি বি-তে রয়েছে উপকুলবর্তী অঞ্চলে রাজ্যের ১৩টি জেলা। ক্যাটাগরি এ-তে পজেটিভিটি রেট ৫ শতাংশ বা তার চেয়ে কম। সুন্দরগড়, বারগড়, সম্বলপুর, কালাহান্ডির মত জেলাগুলো রয়েছে এই ক্যাটাগরিতে। সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকান খোলার অনুমতি মিলেছে এই ক্যাটাগরিতে থাকা জেলাগুলিতে। ক্যাটাগরি বি-তে রয়েছে পুরী, কটক, ঢেঙ্কানল, বালাসোরের মত জেলা। সেখানে মিষ্টির দোকান সহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে মিষ্টির দোকানে বসে খাওয়ার অনুমতি মেলেনি। বি-ক্যাটাগরিতে সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত দোকান খোলা থাকবে।