India Replies To Pakistan PM: 'নিজের দেশের অপকর্মকে ঢাকতেই কাশ্মীর প্রসঙ্গ তুলেছেন', রাষ্ট্রসংঘে শেহবাজ শরিফকে তুলোধোনা ভারতের
Indian diplomat Mijito Vinito (Photo: ANI)

নতুন দিল্লি, ২৪ সেপ্টেম্বর: রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে (77th UN General Assembly) সংখ্যালঘু ও কাশ্মীর (Jammu and Kashmir) প্রসঙ্গ তোলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে (Pakistan’s Prime Minister Shehbaz Sharif) তুলোধোনা করল ভারত। নতুন দিল্লির বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করার আগে পাকিস্তানকে আত্মদর্শনের কথা মনে করিয়ে দিয়েছেন ভারতের কূটনীতিক মিজিটো ভিনিটো (Mijito Vinito)। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে জম্মু ও কাশ্মীর নিয়ে দাবি করার পরিবর্তে ইসলামাবাদের উচিত আন্তর্জাতিক সন্ত্রাসবাদ বন্ধ করা।

ভিনিটো বলেন, "যখন সংখ্যালঘু সম্প্রদায়ের হাজার হাজার তরুণীকে পাকিস্তানে অপহরণ করা হয়, তখন আমরা অন্তর্নিহিত মানসিকতা সম্পর্কে কী আর উপসংহারে আসতে পারি? এটি দুঃখজনক যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করার জন্য এই অগাস্ট সমাবেশের মঞ্চ বেছে নিয়েছেন। তিনি তাঁর নিজের দেশের অপকর্মকে ঢাকতেই এসব বলেছেন। ভারতের বিরুদ্ধে এমন কর্মকাণ্ডের ন্যায্যতা প্রমাণ করার জন্য এটি করেছেন, যা বিশ্ব অগ্রহণযোগ্য বলে মনে করে।" আরও পড়ুন: Covid Like Virus: রাশিয়ায় মিলল কোভিডের মত ভাইরাস, বাদুড় থেকে সংক্রমিত হতে পারে মানব শরীরে

ভিনিটো বলেন, "একটি রাষ্ট্র যে দাবি করে যে তারা প্রতিবেশীদের সঙ্গে শান্তি চায়। তারা কখনই সীমান্ত সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা করবে না বা এটি ভয়ঙ্কর মুম্বই সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনাকারীদের আশ্রয় দেবে না, শুধুমাত্র আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে তাদের অস্তিত্ব প্রকাশ করবে।" সংখ্যালঘুদের বিরুদ্ধে নৃশংসতার কথা বিশ্ব সংস্থাকে স্মরণ করিয়ে দিয়ে ভারতের এই কূটনীতিক পাকিস্তানে হিন্দু, শিখ এবং খ্রিস্টান পরিবারের মেয়েদের জোরপূর্বক অপহরণ, বিয়ে ও ধর্মান্তরের কথাও উল্লেখ করেছেন।

উপমহাদেশে শান্তির বিষয়ে ভিনিটো বলেন, "ভারতীয় উপমহাদেশে শান্তি, নিরাপত্তা এবং অগ্রগতির আকাঙ্ক্ষা বাস্তব। এটি ব্যাপকভাবে রয়েছেও এবং তা উপলব্ধি করা যায়। উপমহাদেশে পুরোপুরি শান্তি তখনই আসবে যখন আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ বন্ধ হবে, যখন সরকারগুলি আন্তর্জাতিক সম্প্রদায় এবং তাদের নিজস্ব জনগণের কাছে পরিষ্কার থাকবে, যখন সংখ্যালঘুরা নির্যাতিত হবে না এবং অন্ততপক্ষে যখন আমরা এই অ্যাসেম্বলির সামনে এই বাস্তবতাগুলি স্বীকার করব।"

এর আগে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ রাষ্ট্রসংঘে কাশ্মীর ইস্যু নিয়ে বক্তব্য রাখেন। তিনি ভারতের বিরুদ্ধে কাশ্মীরকে হিন্দু-সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে পরিণত করার অভিযোগ করেছিলেন। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিও নিউইয়র্কে কাশ্মীর ইস্যুটি তুলেছিলেন।