NRC নিয়ে চিন্তা নেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাকে আশ্বস্থ করেছেন: শেখ হাসিনা
শেখ হাসিনা (Photo: ANI)

নতুন দিল্লি, ৪ অক্টোবর: NRC নিয়ে তাদের কোনও সমস্যা নেই বলে জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। ভারত সফরে বৃহস্পতিবারই নতুন দিল্লি এসেছেন হাসিনা। ইন্ডিয়া ইকোনমিক সামিটে (India Economic Summit) যোগ দেওয়ার ফাঁকে তিনি সাংবাদিকদের জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) NRC সম্পর্কিত তাঁর উদ্বেগের সমাধান করেছেন। তাই এনিয়ে কোনও সমস্যা নেই। শনিবার নরেন্দ্র মোদির সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক করার কথা শেখ হাসিনার। এর আগে তাঁরা নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনে (UNGA) যোগ দিতে গিয়ে দেখা করেন। হাসিনা জানান, নিউ ইয়র্কে আলোচনার সময় তিনি নরেন্দ্র মোদির কাছে NRC-র বিষয়টি উত্থাপন করেছিলেন। হাসিনা দাবি করেছেন যে তিনি NRC নিয়ে ঢাকার উদ্বেগের সম্পর্কে মোদিকে অবহিত করেছিলেন। কারণ, ভারতের শাসকদল এদেশে অবৈধ বসবাসকারীদের বাংলাদেশে ফেরত পাঠানোর কথা বলছে। হাসিনা দাবি করেছেন, নরেন্দ্র মোদি তাঁকে বলেছেন, উদ্বেগের কোনও ব্যাপার নেই।

হাসিনার দাবি, মোদি তাঁকে বলেন যে ভারত ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক রয়েছে। NRC অভিযান সেই সম্পর্ক খারাপ করার উদ্দেশ্যে নয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, "আমি কোনও সমস্যা দেখতে পাচ্ছি না। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার কথা হয়েছিল। সব ঠিক আছে।" বাংলাদেশের যে প্রতিনিধিদল ভারতে এসেছে তাদের একটি সূত্র সাংবাদিকদের জানিয়েছে যে শনিবার মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে হাসিনা আবারও NRC ইস্যুতে সংক্ষিপ্ত আলোচনা করতে পারেন। আরও পড়ুন: Iraq Anti Govt Protest: ইরাকে জারি সরকারবিরোধী বিক্ষোভ, মৃতের সংখ্যা বেড়ে ৩৪

এদিকে হাসিনার দাবি অনুযায়ী নরেন্দ্র মোদি তাঁকে NRC নিয়ে আশ্বস্থ করলেও এনিয়ে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অন্য কথা বলছেন। কয়েকদিন আগেই কলকাতায় এক সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, "প্রত্যেক অনুপ্রবেশকারীকে চিহ্নিত করে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হবে।"