Rahul Gandhi: 'NPR ও NRC নোটবাতিলের দ্বিগুণ ধ্বংসাত্মক', বললেন রাহুল গান্ধী
রাহুল গান্ধী। ফাইল ছবি। (Photo credits: IANS)

নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর: "ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (NPR) এবং ন্যাশনাল রেজিস্ট্রার অফ সিটিজেন (NRC) ২০১৬ সালের নোটবাতিলের (Demonetisation) চেয়ে বেশি ধ্বংসাত্মক।" আজ নতুন দিল্লিতে একথা বলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি বলেন, "নোটবাতিলের দ্বিগুণ প্রভাব ফেলবে এনপিআর এবং এনআরসি।" কংগ্রেসের ১৩৫ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এআইসিসি (AICC)-র সদর দফতরে আজ একটি অনুষ্ঠান হয়। সেখানেই সাংবাদিকদের রাহুল একথা বলেন।

প্রাক্তন কংগ্রেস সভাপতি বলেন, "এনপিআর এবং এনআরসি-র মূল ধারণাটি হল গরিব মানুষকে জিজ্ঞাসা করা যে তারা ভারতীয় কি না? এটি নোটবাতিলের চেয়ে মানুষের জন্য আরও বিপর্যয়কর হবে। এর ফলে দ্বিগুণ প্রভাব পড়বে।" কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে রাহুলের অভিযোগ, এই সরকার ১৫ জন পুঁজিপতির কল্যাণের জন্য কাজ করছে। রাহুল বলেন, "তাঁর (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) ১৫ জন বন্ধুকে কোনও নথি দেখাতে হবে না এবং সব টাকা ওনাদের পকেটেই চলে যাবে।" আরও পড়ুন: CAA Stir: আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অন্তত ১০, ০০০ পড়ুয়ার বিরুদ্ধে মামলা করল উত্তরপ্রদেশ পুলিশ

সম্প্রতি দিল্লিতে নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বলেছেন যে দেশে কোথাও ডিটেনশন সেন্টার (Detention Centre) নেই। রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর সেই দাবি মিথ্যা বলেছেন। আজ এই বিষয়ে ফের রাহুল গান্ধীকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, "আমি একটি ভিডিও টুইট করেছি। যেখানে নরেন্দ্র মোদি বলছেন যে দেশে কোনও ডিটেনশন সেন্টার নেই। এবং একই ভিডিওতে ডিটেনশন সেন্টারের ভিডিও রয়েছে।"