Flying Rules for Passengers: 'নো মাস্ক'! মাস্ক ছাড়া বিমানে উঠেছেন? 'নো ফ্লাই' তালিকায় নাম উঠবে আপনার
Coronavirus scanning at an airport (Photo Credit: PTI)

নয়াদিল্লি, ২৮ অগাস্ট: করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ রুখতে নির্দিষ্ট নিয়ম-নির্দেশিকা লঙ্ঘন এবং মাস্ক না পরলে সেই সমস্ত যাত্রীকে কোনও বিমানে উঠতে দেওয়া হবে না। প্রতিটি বিমান সংস্থাকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বিমানে যাতায়াত করার সময় যদি কোনও যাত্রী মাস্ক পরতে না চান, তাহলে ওই ব্যক্তিকে 'নো-ফ্লাই' তালিকার অন্তর্ভুক্ত করা হবে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের (Directorate General of Civil Aviation) তরফে থেকে একথা স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এই তালিকায় একজন যাত্রী ঠিক কতদিন থাকবেন, সেটিও স্থির হবে বিমানসেবিকার প্রতি ওই নির্দিষ্ট ব্যক্তির ব্যবহারের উপরে। এছাড়াও ওই নির্দিষ্ট সংস্থা নিজেদের মধ্যে আলোচনা করে নির্দিষ্ট দিন নির্ধারণ করা হবে। পড়ুন: SC On University Final Year Exams: আর্জি খারিজ সুপ্রিম কোর্টের, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা হচ্ছেই 

দীর্ঘ দু'মাসের বিরতির পর ফের ২৫ মে থেকে বিমান ওড়া শুরু হয়েছে। করোনাভাইরাসের প্রকোপের জেরে অন্তর্দেশীয় বিমানে যাতায়াতের ক্ষেত্রে কোনওরকম খাবার পরিবেশন করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল প্রাথমিকভাবে। আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে বিমান যাত্রার সময়ের উপরে নির্ভর করবে খাবার দেওয়ার বিষয়টি। আগে থেকে প্যাকিং করা খাবার কিংবা স্ন্যাকস যাত্রীদের দেওয়া যেতে পারে। লকডাউন পরবর্তী সময় অর্থাৎ মে মাস থেকে এই নিয়মই চালু রয়েছে। তবে বৃহস্পতিবার এক নতুন নির্দেশিকা প্রকাশ করা হয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে।

খাবার পরিবেশন সংক্রান্ত গাইডলাইনে বলা হয়েছে, যাত্রীদের জন্য চা, কফি, অ্যালকোহলিক বা ননঅ্যালকোহলিক বেভারেজ সবই দ‌েওয়া যাবে ডিসপোজেবল ক্যান বা পাত্রে। পানীয় ঢেলে পরিবেশন করা যাবে না। আর প্রতিবার খাবার বা পানীয় পরিবেশনের জন্য কেবিন ক্রুদের নতুন গ্লাভস ব্যবহার করতে হবে।