SC On University Final Year Exams: আর্জি খারিজ সুপ্রিম কোর্টের, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা হচ্ছেই
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ অগাস্ট: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা বাতিলের আর্জি খারিজ সুপ্রিম কোর্টের (Supreme Court )। ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের (UGC) ৬ জুলাইয়ের বিজ্ঞপ্তি বহাল রাখল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলেছে, শিক্ষার্থীদের জন্য রাজ্যগুলিকে অবশ্যই পরীক্ষা নিতে হবে। আদালত জানিয়েছে, পরীক্ষা নিতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। দুর্যোগ ব্যবস্থাপনা আইনের অধীনে রাজ্যগুলি মহামারীর প্রেক্ষিতে পরীক্ষা স্থগিত করতে পারে এবং পরবর্তী তারিখ স্থির করতে ইউজিসি-র সঙ্গে পরামর্শ করতে পারে।

৬ জুলাই ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন গাইডলাইন ইশু করে জানায়, চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া প্রতিটি বিশ্ববিদ্যালয়ের পক্ষে অত্যাবশ্যক। কাগজ কলম বা অনলাইন অথবা উভয় মিলিয়ে এ বছর ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিতে হবে। এরপরই এই নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে একাধিক আবেদন জমা পড়ে। আরও পড়ুন: Coronavirus Cases In India: ১ দিনে সংক্রামিত ৭৭ হাজার ২৬৬ জন, শুক্রবার ভারতে মোট করোনা আক্রান্ত ৩৩.৮৭ লাখ ছাড়িয়ে গেল

মামলার রায়ে আজ সুপ্রিম কোর্ট বলেছে যে বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা ছাড়া শিক্ষার্থীরা পরের ধাপে উত্তীর্ণ হতে পারবে না। ৩০ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার জায়গাতে নেই এমন রাজ্যগুলিকে ইউজিসি-কে জানাতে হবে। রাজ্যগুলিকে ইউজিসি-র নির্দেশিকা অনুযায়ী চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে এবং যে কোনও ছাড়ের জন্য তাদের অনুমতি নিতে হবে।

বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং এমআর শাহের বেঞ্চের বক্তব্য, রাজ্য়গুলি দুর্যোগ ব্যবস্থাপনা আইনের আওতায় চূড়ান্ত বছরের পরীক্ষা স্থগিত করতে পারে তবে ইউজিসি-র পরামর্শে নতুন তারিখ ঠিক করতে হবে।