Nipah Virus Outbreak in Kerala:  সাবধান! কেরলে ছড়াচ্ছে নিপা ভাইরাস, দক্ষিণী রাজ্যে জারি সতর্কতা
Nipah Virus (Photo Credit: Twitter)

দিল্লি, ৭ সেপ্টেম্বর: করোনার প্রকোপ কাটতে না কাটতেই এবার থাবা বসাল নিপা ভাইরাস (Nipah Virus)। দক্ষিণী রাজ্য কেরলে (Kerala) করোনার (Corona) প্রকোপও যেমন বেশি, তেমনি এখানে নতুন করে থাবা বসাতে শুরু করেছে নিপা। ফলে সতর্ক থাকতে হবে। কোথায় কতজন আক্রান্ত হচ্ছেন, সে বিষয়ে তালিকা তৈরি করতে হবে বলে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। পাশাপাশি রাজ্যের মুখ্যসচিব ভি পি জয় জানান, উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করে নিপা ভাইরাসের প্রকোপ কমাতে হবে। রাজ্যে সরকারের তরফে সমস্ত ধরনের পদক্ষেপ করা হচ্ছে এ বিষয়ে।

রাজ্যের হাসপাতালগুলিকে (Hospital) সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তেমনি কেউ এই ভাইরাসে আক্রান্ত হলে, তাঁর সঠিক চিকিৎসার ব্যাপারেও নিশ্চিত হওয়ার সিদ্ধান্ত নিতে হবে বলে হাসপাতালগুলিকে। জানানো হয়েছে এমনও।

আরও পড়ুন: Ravi Shastri: কোভিড আক্রান্ত কোচ রবি শাস্ত্রীকে ম্যানচেস্টারে শেষ টেস্টে পাচ্ছেন না বিরাট কোহলিরা, ১৪ দিন থাকতে হবে আইসোলেশনেই

রাজ্যের সঙ্গে হাত মিলিয়ে কেন্দ্রও এ বিষয়ে সমস্ত ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছে। কান্নুর, মাল্লাপুরম এবং ওয়েনাড়, এই তিনটি জায়গার উপর নজরদারি বাড়ানো হয়েছে। এসবের পাশাপাশি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। কেউ নিপা ভাইরাসে আক্রান্ত হলে, প্রথমে তাঁর চিকিৎসার পর যাতে হোম কোয়েন্টাইন করা যায়, সে বিষয়েও সমস্ত ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

বাদুড় (Bat), শূকরের (Pig)দেহ থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয় এই নিপা ভাইরাস। ফলে পাখি বা বাদুড়ে খাওয়া ফল যাতে না খাওয়া হয়, সে বিষয়েও সচেতনতা বাড়ানো হচ্ছে পুরোদমে।