INDIA Alliance: চলতি মাসেই আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত, পুজোর আগেই হয়তো পরবর্তী বৈঠক কলকাতায়!
INDIA Alliance Meeting in Mumbai. (Photo Credits: Twitter)

মুম্বইয়ে বিরোধীদের INDIA জোটের দ্বিতীয় তথা শেষ দিনে বিভিন্ন দলের শীর্ষ নেতা-নেত্রীদের মধ্যে দীর্ঘ আলোচনা চলছে।  বৈঠকের মাঝে খবর, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই ইন্ডিয়া জোটের আসন সমঝোতা নিয়ে ঘোষণা হবে। জল্পনা চললেও, জোটের কোনও আহ্বায়কের নাম ঘোষণা হল না। তবে ইন্ডিয়া জোটের দলগুলির মধ্যে সমন্বয়ের জন্য ১৩ সদস্যের কমিটি গড়া হল। ১৩ জনের কমিটিতে শরদ পাওয়ার, এমকে স্ট্যালিনদের সঙ্গে আছেন তৃণমূলের সাধারকণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। তবে সিপিএমের কোনও প্রতিনিধি এই কমিটিতে।

এখনই ইন্ডিয়া জোটের লোগো ঘোষণা হচ্ছে না। লোগো কয়েক দিনের মধ্যে আলাদা ভাবে প্রকাশ করা হতে পারে। গুরুত্বপূর্ণ খবর হল, ইন্ডিয়া জোটের আলাদা সোশ্যাল মিডিয়া পেজ ও টিম হচ্ছে। ২৮টি দল থেকেই মনোনিতরা INDIA-জোটের ফেসবুক, টুইটা সামলাবেন। সূত্রের খবর, ইন্ডিয়া জোটের আসন সমঝোতার বেশ কিছু জট খুলেছে। শুধু দিল্লি, পঞ্জাব, বাংলা, কেরলের মত কিছু রাজ্যে জটিলতা রয়েছে। কিন্তু ইন্ডিয়া জোটের সমর্থকদের কাছে সুখবর, রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল ও বামেরা আসন সমঝোতার জন্য একে অপরের কথা শুনছেন। আরও পড়ুন-এক দেশ এক ভোট নিয়ে কমিটি গঠন কেন্দ্রের, নেতৃত্বে রামনাথ কোবিন্দ

দেখুন টুইট

এদিন মুম্বইয়ের পাঁচতারা হোটেলে ইন্ডিয়া জোটের নেতাদের একসঙ্গে ভিকট্রি সাইন দিয়ে ছবি তুলতে দেখা গেল। ছবি তোলার মাঝে দেখা গেল গত দুটি বৈঠকে জোটের নেতাদের মধ্যে দূরত্বের সেই অস্বস্তিতটা আর নেই। এদিন সবার আগে বৈঠকে পৌঁছে যান তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির প্রধান অকিলেশ যাদব ও ন্য়াশানাল কনফারেন্স প্রেসিডেন্ট ফারুক আব্দুল্লা। এরপর আসেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে। তারপর একে একে বিরোধী জোটের নেতারা আসতে শুরু করেন।

দেখুন ভিডিয়ো

এদিকে খবর, ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে কলকাতায়। দুর্গাপুজোর আগেই রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়ালদের কলকাতায় ডেকে বিরোধী জোটের বৈঠক করতে চাইছেন মমতা। প্রসঙ্গত, ইন্ডিয়া জোটের প্রথম বৈঠক হয় পটনায়। তখন অবশ্য জোটের নাম ঠিক হয়নি। বিরোধী মহাজোটের নাম ঠিক হয় পটনার পরবর্তী বৈঠক কর্ণাটকে। এরপর গতকাল, বৃহস্পতিবার থেকে মুম্বইয়ে শুরু হয়েছে ইন্ডিয়া জোটের দুই দিনের বৈঠক।