Uttarakhand: পড়ুয়াদের স্কুল ব্যাগের বোঝা কমাতে উত্তরাখণ্ডে প্রতি মাসে ‘ব্যাগ মুক্ত’ দিবস চালু হচ্ছে
Uttarakhand Schools Going Bag-Free Day (Photo Credit: X)

দেরাদুন: উত্তরাখণ্ডের স্কুলগুলোতে (Uttarakhand Schools) চালু হতে চলছে ‘ব্যাগ ফ্রি’ (Bag-Free) দিন। স্কুল পড়ুয়াদের স্কুল ব্যাগের বোঝা কমানোর জন্য এই বিশেষ প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাজ্যের স্কুলগুলিতে 'ব্যাগ মুক্ত' দিন কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার। প্রতি মাসের শেষ শনিবার সমস্ত উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ৬-১২ শ্রেণির পড়ুয়াদের ব্যাগমুক্ত দিবস পালন করতে বলা হবে। নতুন জাতীয় শিক্ষা নীতি ২০২০-এর সঙ্গে সঙ্গতি রেখে এই উদ্যোগটি চালু করা হয়েছে। এপ্রিল থেকে শুরু হওয়া আসন্ন শিক্ষাবর্ষ থেকে ব্যাগ-মুক্ত দিনগুলি চালু করা হবে। আরও পড়ুন: JP Nadda Targets Congress: ‘ভারত ন্যায় যাত্রা’ নিয়ে কংগ্রেসকে কটাক্ষ, ভিডিয়োতে শুনুন বিজেপি সভাপতি জেপি নাড্ডার বক্তব্য

বছরের মোট ১০ দিন স্কুলে ব্যাগ ফ্রি ডে পালিত হবে, প্রতি মাসের শেষ শনিবার এটি কার্যকর করা হবে। এই প্রকল্পের আওতায় শিক্ষার্থীরা ওই দিন স্কুল ব্যাগ ছাড়াই স্কুলে যাবে এবং তাদের আগ্রহ অনুযায়ী বিভিন্ন কাজে অংশগ্রহণ করবে। এই প্রকল্পের উদ্দেশ্য হল বাচ্চাদের স্কুল ব্যাগের বোঝা হালকা করা। এর পাশাপাশি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের নিজস্ব প্রতিভার সঠিকভাবে বিকাশ ঘটানোর চেষ্টা এবং স্থানীয় ব্যবসা এবং হস্তশিল্প সম্পর্কিত দক্ষতা বিকাশের পাশাপাশি শ্রমের প্রতি শ্রদ্ধাবোধ গড়ে তোলা।

শিক্ষার্থীরা নির্দিষ্ট দিনগুলোতে যেসব কার্যক্রম করতে পারবে তার মধ্যে রয়েছে মেশিন লার্নিং, মৃৎশিল্প, কাঠের কাজ, ক্যালিগ্রাফি, স্বাস্থ্য শিক্ষা, যোগাযোগ দক্ষতা, প্রকৃতি সংরক্ষণ, সেলাই, রোবোটিক্স সহ আরও বিশেষ কিছু আকর্ষণীয় ক্রিয়াকলাপ।