CSE Survey: লকডাউন পরবর্তী ৬ মাস গণ পরিবহনের ব্যবহার কমবে: সমীক্ষা
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ২৯ মে: লকডাউন (Coronavirus Lockdown) পরবর্তী ৬ মাস গণ পরিবহনের ব্যবহার কমবে বলে আশা করা হচ্ছে এবং সবচেয়ে ভ্রমণের মাধ্যম বেছে নেওয়ার ক্ষেত্রে 'স্বাস্থ্য সুরক্ষা' সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের (Centre for Science and Environment) এক সাম্প্রতিক সমীক্ষা থেকে এই তথ্য উঠে এসেছে। মহামারী-পরবর্তী পরিবর্তনের বিষয়ে CSE দিল্লি এবং আশপাশের শহররগুলিতে সমীক্ষা চালিয়েছ। ৪০০ টিরও বেশি মধ্যবিত্ত এবং উচ্চ-আয়ের দলের ওপর এই সমীক্ষা করা হয়। প্রথম ফলাফলগুলিতে দেখা যায় যে মানুষের মেজাজ পরিবর্তন হচ্ছে।

CSE জানিয়েছে, "অল্প দূরত্বের ক্ষেত্রেই গণ পরিবহনের ব্যবহার হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। দীর্ঘমেয়াদে অপ্রয়োজনীয় ভ্রমণ কমবে। উচ্চমানের পাবলিক ট্রান্সপোর্ট, কনট্যাক্ট মুক্ত হাঁটাচলা, সাইকেল করে চলাচল বাড়বে।" সংস্থাটি জানিয়েছে, লকডাউন পরবর্তী স্বাস্থ্য সুরক্ষা সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। তারপরে আসবে পথ নিরাপত্তা, যানবাহনের প্রতুলতা ও সহজলভ্যতা, সান্ত্বনা, ভ্রমণের দূরত্ব, ভ্রমণের ব্যয় এবং পরিবেশ সচেতনতা। আরও পড়ুন: Rahul Gandhi: চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে কেন্দ্র নীরব কেন? দেশবাসীর হয়ে প্রশ্ন রাহুল গান্ধীর

বিশ্লেষণে দেখা গেছে যে অল্প সময়ের মধ্যে গাড়ির ব্যক্তি মালিকানা বৃদ্ধি পাবে। ৩৬ শতাংশ উত্তরদাতার মধ্যে যাদের কোনও নিজস্ব গাড়ি মালিকানা নেই,তাদের মধ্যে প্রায় ২৮ শতাংশ বলেছেন তারা অদূর ভবিষ্যতে সুরক্ষার কথা মাথায় রেখে গাড়ি কেনার কথা ভাবছেন। লকডাউনের ছয় মাসের মধ্যে মেট্রো রাইডারশিপ লকডাউন হওয়ার আগে ছিল ৩৭ শতাংশ। লকডাউনের পর তা ১৬ শতাংশে নেমে আসবে। তবে চারচাকার গাড়ি ও দু'চাকার গাড়ির ব্যবহার ২৮ শতাংশ থেকে ৩৮ শতাংশে বেড়ে যাবে। উল্লেখযোগ্য ভাবে হাঁটাচলা ও সাইক্লিং ৪ শতাংশ থেকে বেড়ে ১২ শতাংশ হবে।