Rahul Gandhi: চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে কেন্দ্র নীরব কেন? দেশবাসীর হয়ে প্রশ্ন রাহুল গান্ধীর
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৯ মে: চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে কেন নীরব নরেন্দ্র মোদি সরকার, প্রশ্ন তুললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। চিনের সঙ্গে ঠিক কী ধরনের সমস্যা চলছে তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে কেন্দ্র। এই কারণে দেশর মানুষের মনে হাজার রকম প্রশ্নের উদ্রেক হচ্ছে। দেশের মানুষ অনিশ্চয়তায় ভুগছে। তাইন অপ অ্যাকচুয়াল কন্ট্রোল নিয়ে চিনের সঙ্গে ভারতের কী চলছে তা নিয়ে জনমানসে মুখ খুলুক কেন্দ্র, এমনটাই আর্জি জানালো গান্ধী পরিবার। এক টুইট বার্তায় কংগ্রেস নেতা বলেন, “এই করোনা বিপর্যয়ের মধ্যে চিন কেন্দ্রিক যে সীমান্ত সমস্যায় পড়েছে ভারত, তানিয়ে কেন্দ্র মুখ খুলছে না। আর এই নীরবতাই মানুষের মনে নানা রকম অনিশ্চয়তার সৃষ্টি করেছে।”

চিনের সঙ্গে সীমান্ত নিয়ে ঠিক কী সমস্যা চলছে তা স্পষ্ট করে বলুক কেন্দ্র। ভারত চিনের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছে তা নিয়ে দেশবাসীকে বিশদে জানাক কেন্দ্র। আগের দিন একথাই বলেছে কংগ্রেস। ঠিক পরের দিন একই দাবিতে মুখ খুললেন রাহুল গান্ধী। এদিকে ভারত চিনের মধ্যে সীমান্ত সমস্যা ঠিক করতে আগেই মধ্যস্থতার প্রস্তাব দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটে ট্রাম্প বলেন, এনিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে তাঁরা বার্তালাপ হয়েছে। চিনের সঙ্গে উদ্ভূত সমস্যা নিয়ে মোদির মুড অফ। এদিকে মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্য সামনে আসার পরেই বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানায় গত ৪ এপ্রিল হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে বার্তালাপের পর মোদি ট্রাম্পের আর কোনও কথা হয়নি। আরও পড়ুন-Lockdown 5.0: ১৫ দিনের জন্য পঞ্চম দফার লকডাউনে যেতে পারে দেশ, বললেন গোয়ার মুখ্যমন্ত্রী

এদিকে করোনা বিপর্যয়ের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে ভারত ও চিনকে উত্তেজনা কমাতে বলল রাষ্ট্রপুঞ্জ। ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব প্রসঙ্গে আন্তোনিও গুতেরেসের মুখপাত্র বলেছেন, “ভারত ও চিনের এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত যে তারা কারোর মধ্যস্থতা চায় কি না। সেটা আমরা বলতে পারি না। আমরা পরিস্থিতিটির দিকে নজর দিচ্ছি। এবং আমরা দু'পক্ষকেই এমন কোনও পদক্ষেপ এড়াতে অনুরোধ করছি যাতে পরিস্থিতি আরও উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে।”