Tomato Flu In Kerala: কেরালায় বিরল টমোটো ফ্লু-তে আক্রান্ত হচ্ছে ৫ বছরের কম শিশুরা, জেনে নিন রোগের উপসর্গগুলি
Representational Images (Photo Credits: PTI)

তিরুবনন্তপুরম, ১১ মে: খাদ্যে বিষক্রিয়ার সাম্প্রতিক ঘটনাগুলির মধ্যেই কেরালার (Kerala) বেশ কয়েকটি অংশে আরেকটি ভাইরাস ঘটিত রোগ শনাক্ত করা হয়েছে। যার নাম টমেটো ফ্লু (Tomato Flu)। বিরল ভাইরাল রোগটি এ পর্যন্ত রাজ্যে ৮০ জনের বেশি শিশুকে সংক্রমিত করেছে, যাদের বয়স পাঁচ বছরের কম। খবরে বলা হয়েছে, আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। আক্রান্ত শিশুদের সবাই কোল্লামের (Kollam) বাসিন্দা। তবে, দক্ষিণের এই রাজ্যের আরিয়ানকাভু, আঁচল এবং নেদুভাথুর থেকেও সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।

টমেটো ফ্লু কী?

এটি একটি বিরল ভাইরাল রোগ। যার কারণে ত্বকে লাল রঙের ফুসকুড়ি, জ্বালা হয়। এছাড়াও শরীরে জলশূন্যতা সৃষ্টি করে। টমেটোর মতো দেখতে ফোস্কা থেকে এই রোগের এইরকম নাম হয়েছে। এই রোগটি ভাইরাল জ্বর না কি চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের পরবর্তী প্রভাব কি না তা নিয়ে বিতর্ক রয়েছে। এই রোগটি শুধুমাত্র কেরালার কয়েকটি অংশে পাওয়া গেলেও স্বাস্থ্য আধিকারিকরা সতর্ক করেছেন যে প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়া হলে ভাইরাসটি আরও ছড়িয়ে পড়তে পারে। আরও পড়ুন: SC Puts Sedition Law On Hold: রাষ্ট্রদ্রোহ আইন স্থগিত করল সুপ্রিম কোর্ট, কেন্দ্র পুনর্বিবেচনা না করা পর্যন্ত এফআইআর নয়

রোগের উপসর্গ (Symptoms Of Tomato Flu): আক্রান্ত শিশুর গায়ে টমেটোর আকারের ফোসকা পড়তে পারে, যার রঙ লাল। অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে তীব্র জ্বর, গায়ে ব্যথা, জয়েন্ট ফুলে যাওয়া এবং ক্লান্তি। উপসর্গগুলি অনেকটা চিকুনগুনিয়ার উপসর্গের মতো।

তামিলনাড়ু-কেরালা সীমান্তে নজরদারি: প্রতিবেশী কেরালায় টমেটো ফ্লু-র সংক্রমণ দেখা দিতেই তামিলনাড়ু সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। জ্বর, ফুসকুড়ি এবং অন্যান্য উপসর্গ নিয়ে কোয়েম্বাটোর থেকে আসা লোকজনকে টেস্ট করছে একটি মেডিকেল দল। তামিলনাড়ু-কেরালা সীমান্তের ওয়ালায়য়ারে টেস্ট করা হচ্ছে। বিশেষ করে শিশুদের টেস্ট করা হচ্ছে, এর জন্য ২ জন মেডিকেল অফিসার নিয়োগ করা হয়েছে। অঙ্গনওয়াড়িগুলিতেও ৫ বছরের কম বয়সি শিশুদের টেস্ট করার জন্য ২৪ সদস্যের একটি দলও গঠন করা হয়েছে।