Russia: পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আর্ন্তজাতিক আদালতের
Vladimir Putin (Photo Credit: Instagram)

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি কর  আর্ন্তজাতিক আদালত। শুক্রবার আইসিসি-র তরফে এমনই পরোয়ানা জারি করা হয়েছে। ইউক্রেন রাশিয়া যুদ্ধ চলাকালীই রাশিয়ার প্রেসিডেন্টের ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করল আইসিসি। পুতিনের বিরুদ্ধে অভিযোগ, ইউক্রেনের শিশুদের নির্বাসনে পাঠিয়েছেন তিনি।

আইসিসির মতে এখনও পর্যন্ত ইউক্রেনের ১৬ হাজার শিশুকে নির্বাসনে পাঠানো হয়েছে। তবে সেই সংখ্যাটি এর থেকে আরও বেশি বলে জানাচ্ছেন তারা।

তবে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাকে খুব বেশি গুরুত্ব দিতে নারাজ  মস্কো। রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপত্রের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। যেখানে পুতিনের গ্রেফতারির বিষয়টি একেবারেই উড়িয়ে দিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপত্র মারিয়া জাখারোভা। তিনি জানান, রাশিয়ায় আইসিসি সদস্য নয়, তাই এর কোন দায় দায়িত্ব রাশিয়ার ওপর বর্তায় না। এবং তাই গ্রেফতারির বিষয়টিরও কোন গুরুত্ব নেই তাদের কাছে বলে জানান তিনি।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ১ বছর পার। তবুও হয়েছে বহু ক্ষয়ক্ষতি। জারি হয়েছে নিষেধাজ্ঞা। তবুও পশ্চিমা শক্তির কাছে মাথা নোয়াতে রাজি হয়নি রাশিয়া। নানান অজুহাতে রাশিয়াকে যুদ্ধ থেকে বিরত করতে পারেনি পশ্চিমা দেশগুলি। বিশ্ব রাজনীতি এখন কোন দিকে যায় সেটাই দেখার বিষয় ।