Omicron Cases In India: ওমিক্রন প্রজাতি ভারতে গোষ্ঠী সংক্রমণ পর্যায়ে রয়েছে, জানাল কেন্দ্রীয় সংস্থা ইনসাকগ
Children Affected With Omicron (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ২৩ জানুয়ারি: কোভিডের ওমিক্রন (Omicron) প্রজাতি ভারতে গোষ্ঠী সংক্রমণ (Community Transmission) পর্যায়ে রয়েছে এবং একাধিক মেট্রো শহরে প্রভাব বিস্তার করেছে। তাই সেখানে সংক্রমণ দ্রুতগতিতে বেড়ে চলেছে। আজ তাদের বুলিটিনে একথা জানিয়েছে ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে গঠিত ফোরাম ইনসাকগ (INSACOG)। ইনসাকগ হল জাতীয় স্তরে একাধিক প্রতিষ্ঠিত জিনোম সিকোয়েন্সিং ল্যাবরেটরি নিয়ে গঠিত একটি সংস্থা যেখানে ১০টি পরীক্ষাগার রয়েছে।

কেন্দ্রীয় সরকার গত বছরের ৩০ ডিসেম্বর নমুনা পরীক্ষাকারী অগ্রণী প্রতিষ্ঠানগুলিকে নিয়ে এই কনসর্টিয়াম যা ইনসাকগ নামে পরিচিত গঠন করে। পরবর্তী সময়ে এই কনসর্টিয়ামের অধীনে পরীক্ষাগারের সংখ্যা আরও বাড়ানো হয়। বর্তমানে কনসর্টিয়ামের অধীনে ২৮টি ল্যাবরেটরি রয়েছে যেগুলি সার্স-কোভ-২-এর জেনোমিক বা জিনগত গঠন পরিবর্তনের ওপর নজরদারি করছে। ইনসাকগ আরও বলেছে যে BA.2 বংশ হল ওমিক্রনের একটি সংক্রামক উপ-প্রজাতি, যা ভারতে উল্লেখযোগ্য হারে শনাক্ত করা হয়েছে। যদিও বেশিরভাগ ওমিক্রন কেস এখনও পর্যন্ত উপসর্গবিহীন বা হালকা। তবে, হাসপাতালে এবং আইসিইউ-তে ভর্তির সংখ্যা বর্তমান ঢেউয়ে বেড়েছে। ঝুঁকির মাত্রাও আগের মতোই অপরিবর্তিত রয়েছে। আরও পড়ুন: Arunanchal Boy Found By China's PLA: অরুণাচল থেকে 'নিখোঁজ' ভারতীয় যুবকের খোঁজ পেয়েছে চিন, জানাল ভারতীয় সেনা

ইনসাকগ তাদের বুলেটিনে জানিয়েছে যে সম্প্রতি রিপোর্ট করা B.1.640.2 বংশের উপর নজর রাখা হচ্ছে। দ্রুত বিস্তারের কোন প্রমাণ নেই এবং যদিও এই প্রজাতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা এড়ানোর বৈশিষ্ট্য রয়েছে, তবে এটি বর্তমানে উদ্বেগের বিষয় নয়। এখনও পর্যন্ত ভারতে কোনও সংক্রমণ শনাক্ত করা হয়নি।