Jallikattu in Tamil Nadu: ষাঁড়ে-মানুষের দেদার লড়াই, জাল্লিকাট্টুতে জখম ১৯
Jallikattu in Tamil Nadu (Photo Credits: ANI)

রবিবার মাদুরাইয়ের আভানিয়াপুরামে শুরু হয়েছে ষাঁড়ে মানুষের লড়াই। দক্ষিণ ভারতের এই প্রতিযোগিতার নাম ‘জাল্লিকাট্টু’ (Jallikattu in Tamil Nadu)। ষাঁড় এবং মানুষের এই প্রতিযোগিতায় রবিবার আহত হয়েছেন ১৯ জন। যাদের মধ্যে ১১ জনকে গুরুতর অবস্থায় ভর্তি করা হয়েছে হাসপাতালে। প্রতি বছর তামিলনাড়ুতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সুপ্রিম কোর্ট যতই বাধা দিন, দক্ষিণ ভারতীরা তাঁদের সংস্কৃতির অংশ মেনে 'জাল্লিকাট্টু'র আয়োজন করেন। তাতে অংশও নেন শয়ে শয়ে দক্ষিণ ভারতীয়।

তামিলনাড়ু তে জাল্লিকাট্টুঃ 

 

দক্ষিণ ভারতে বহু প্রাচীন কাল থেকে চলে আসছে এই 'জাল্লিকাট্ট' প্রতিযোগিতা। মূলত এখানে ষাঁড় এবং মানুষের লড়াই হয়ে থাকে। বিশ্বের সবচেয়ে ভয়ংকর খেলাগুলোর মধ্যে এটি একটি। ষাঁড়দের কাবু করাই হল 'জাল্লিকাট্টু' প্রতিযোগিতার মূল নিয়ম। যিনি তা করতে পারবেন, তিনিই বিজেতা হবেব। প্রতি বছর হাজার হজার মানুষ এসে ভিড় করেন এই খেলা দেখতে। খেলা দেখতে যতটা মনোরঞ্জন দেয় দর্শকদের, ঠিক ততটাই বিপজ্জনক খেলা এটি। আহত হওয়ার পাশাপাশি বহু মানুষের মৃত্যুও হয়েছে।

তবে প্রতি বছরের মত এই বছরও তামিলনাড়ু সরকার একাধিক জরুরি চিকিৎসার ব্যবস্থার আয়োজন করেছে। ১০ টি মেডিক্যাল টিম উপস্থিত রয়েছে প্রতিযোগিতার স্থানে। ১০৮টি অ্যাম্বুলেন্স রয়েছে , ষাঁড়েেদের জন্যে আলাদা অ্যাম্বুলেন্স। এছাড়াও দমকলের ব্যবস্থাও রাখা হয়েছে।

এদিন আহত ১৯ জনের জন্যে ১১ জন গুরুতর চোট পেয়েছিলেন। তাঁদের তৎক্ষণাৎ নিয়ে যাওয়া হয় হাসপাতালে। বাকিদের পর্যবেক্ষণ করছেন মেডিক্যাল টিম।