Cyclone Nisarga: মহারাষ্ট্রের উপকূলে সাইক্লোন আছড়ে পড়ার ঘটনা বিরল থেকে বিরলতম, জানাচ্ছেন বিশেষজ্ঞরা
Cyclone Nisarga satellite graph. (Photo Credit: IMD)

মুম্বই, ২ জুন: আগামী ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর আকার নিয়ে আছড়ে পড়বে নিসর্গ (Nisarga Cyclone)। মহারাষ্ট্রের (Maharashtra ) আলিবাগ সমুদ্রতীরের আশেপাশে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়ের। ৩ জুন মহারাষ্ট্র এবং গুজরাতের হরিহরেশ্বর এবং দমন (Gujrat) উপর দিয়ে স্থলভাগে প্রবেশ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ হতে পারে ১০০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মহারাষ্ট্রের উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার ঘটনাটি বিরল থেকে বিরলতম। ১১ নভেম্বর ২০০৯ সালে 'ফ্যান' সাইক্লোন আছড়ে পড়েছিল মুম্বইয়ের উপকূলে। মুম্বই থেকে কমবেশি ৪০০ কিলোমিটার দূরে রয়েছে নিসর্গ ঘূর্ণিঝড়।

ভারতীয় মৌসম ভবন জানাচ্ছে, ১৮৯১ সালের পর এমন অতি শক্তিশালী ঘূর্ণিঝড় দেখেনি বাণিজ্যনগরী। ৩ জুন আলিবাগ সমুদ্রতট দিয়ে মুম্বইয়ে প্রবেশ করলে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হবে এই ঘটনা। কারণ আরব সাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপের মাত্র ২৫ শতাংশ সাইক্লোন পশ্চিম উপকূলে আছড়ে পড়ে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বর্ষার আগেই এই ধরণের সাইক্লোন নেহাতই জলবায়ূ পরিবর্তনের জের। এর আগে ১৯৬১ সালে এমন সাইক্লোন তৈরি হয়েছিল। আরও পড়ুন: Free Condoms Distributed: পরিযায়ী শ্রমিকেরা রাজ্যে ফিরতেই দেওয়া হচ্ছে কন্ডোম! অভিনব উদ্যোগ বিহার সরকারের

গোয়ার পাঞ্জিম থেকে কমবেশি ২৮০ কিলোমিটার, মুম্বইয়ের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে ৬৪০ কিলোমিটার, সুরাতের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম উপকূল থেকে ৬৭০ কিলোমিটার দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।