Free Condoms Distributes:  কোয়ারেন্টাইন পর্ব চুকলেই পরিযায়ী শ্রমিকদের দেওয়া হচ্ছে কন্ডোম! অভিনব উদ্যোগ বিহার সরকারের
Condoms (Photo Credits: Pixabay)

পটনা, ২ জুন: ভিন রাজ্য থেকে একে একে নিজেদের বাড়িতে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা (Migrant Workers)। নিজেদের রাজ্যে ফেরার পর প্রথম ১৪ দিন রাজ্য সরকারের তরফে তৈরি কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনের নির্দিষ্ট সময়সীমা ১৪ দিন শেষ হলে, হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে বিহার (Bihar) সরকার। হোম কোয়ারেন্টাইনে থাকার সময় অযাচিত গর্ভধারণ এড়াতে সকল পরিযায়ী শ্রমিকদের দেওয়া হচ্ছে কন্ডোম (Free Condoms Distributed in Bihar)। বিহারের স্বাস্থ্য দফতরের তরফে জনসংখ্যা নিয়ন্ত্রণে কন্ডোম বিলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রায় ২৮ থেকে ২৯ লাখ পরিযায়ী শ্রমিক নিজেদের রাজ্যে ফিরেছেন। এদের মধ্যে ৮.৭৭ লাখ শ্রমিকের ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনের ১৪ দিন অতিক্রান্ত। পাশাপাশি ৫.৩০ লাখ পরিযায়ী শ্রমিক জেলা এবং ব্লক স্তরে কোয়ারেন্টাইনে রয়েছেন রাজ্যজুড়ে। রাজ্যের স্বাস্থ্য দফতরের এক উচ্চ আধিকারিকের কথায়, "১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে পরিযায়ী শ্রমিকেরা বাড়ি যাচ্ছেন। এক্ষেত্রে অযাচিত গর্ভধারণের একটি সমস্যা দেখা দিতে পারে। তাই আমরা প্রত্যেক পরিযায়ী শ্রমিককে যথাযথভাবে কাউন্সিলিং করে তাদের কন্ডোম দিয়েছি।"আরও পড়ুন: Delhi Corona App: রাজ্যের করোনা হাসপাতাল, বেডসংখ্যা এবং ভেন্টিলেটরের তথ্য এবার অ্যাপের মুঠোয়

পরিবার কল্যাণ দফতরের এক আধিকারিকের কথায়, "ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনের পর ১৪ দিন প্রত্যেককে ফের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে জনসংখ্যা নিয়ন্ত্রণের বিষয়টিও আমাদের মাথায় রাখতে হবে।" কোয়ারেন্টাইন সেন্টার যতদিন না বন্ধ হচ্ছে পুরোপুরিভাবে। ততদিন এই কন্ডোম বিলি এবং পরিযায়ী শ্রমিকদের কাউন্সিলিং চলবেই বলে জানান এক স্বাস্থ্য দফতরের আধিকারিক। এই কাজে যুক্ত হয়েছেন আশা কর্মীরাও। তাঁরাও পরিযায়ী শ্রমিকদের বাড়ি বাড়ি কন্ডোম পৌঁছে দিচ্ছেন।