Kerala:  ফোন অচল, স্কুলের অনলাইন ক্লাস করতে না পেরে অভিমানে আত্মঘাতী দশম শ্রেণির ছাত্রী
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

তিরুবনন্তপুরম, ২ জুন: মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে পঞ্চম দফার লকডাউন। টানা লকডাউনে যাবতীয় কাজকর্মের পাশাপাশি বন্ধ স্কুলও। এদিকে পঞ্চম দফার লকডাউনে বেশকিছু শিথিলতা এলেও এখন খুলছে না স্কুল কলেজ। তবে বিভিন্ন স্কুল অনলাইনে ক্লাস শুরু করেছে। গতকাল অর্থাৎ সোমবার থেকেই তার স্কুলেও অনলাইনে ক্লাস শুরু হয়েছে। মোবাইলে চার্জ না থাকায় সেই ক্লাসে যোগ দিতে পারেনি দশম শ্রেণির ছাত্রী। এই ব্যর্থতা সে কোনওভাবেই মেনে নিতে পারছিল না। শেষে অভিমানে গায়ে কেরোসিন ঢেলে আত্মঘাতী হল ওই কিশোরী। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে কেরালার (Kerala) মালাপ্পুরামের ভালাঞ্চেরি গ্রামে। ওই মেধাবী ছাত্রী অনগ্রসর শ্রেণির অন্তর্ভুক্ত।

ভালাঞ্চেরিতে খুব ছোট্ট একটা বাড়িতে তাদের বসবাস। তার বাব একজন শ্রমিক। লকডাউনের কারণে কাজকর্ম বন্ধ হয়েছে। স্বাভাবিকভাবেই জমানো টাকায় চলছিল সংসার। এরমধ্যে টিভিও খারাপ হয়েছে। টাকার অভাবে তা সারানো হয়নি। ফোনে চার্জ নেই। টিভি খারাপ, এসব নিয়ে বেশ মনমরা ছিল ওই কিশোরী। সোমবার সকালে স্কুলের অনলাইন ক্লাসে যোগ না দিতে পেরে আরও হতাস হয়ে পড়েছিল সে। দীর্ঘ সময় মেয়েকে বাড়িতে দেখতে না পেয়ে আশপাশটা খুঁজে দেখছিলেন মা। সেই সময়ই বাড়ি থেকে ২০০ মিটার দূরে একটা পোড়া শরীর তাঁর নজরে আসে। পাশেই পড়েছিল বাড়ির কেরোসিনের বোতলটি। এসব দেখে কান্নায় ভেঙে পড়েন তিনি। খবর যায় স্থানীয় থানায় পুলিশ এসে দেহটি উদ্ধার করে মাঞ্জেরি মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। আরও পড়ুন-Avifavir : রাশিয়ায় প্রস্তুত করোনাভাইরাসের ভ্যাকসিন অ্যাভিফ্যাভির, ১১ জুন থেকে শুরু পরীক্ষামূলক প্রয়োগ

এই প্রসঙ্গে স্থানীয় বিধায়ক আবিদ হুসেন থাঙ্গাল সংবাদ সংস্থান আইএনএস-কে বলেন, যেসব পড়ুয়াদের বাড়িতে টিভি ও ফোনের সঠিক ব্যবস্থা নেই তাদের জন্য প্রয়োজনীয় বন্দোবস্ত করে যদি অনলাইন ক্লাস শুরু হত, তাহলে এই দুঃখজনক ঘটনাটি এড়ানো যেত। স্কুলের অনলাইন ক্লাস নিয়ে আগেই শিক্ষা দপ্তরের সঙ্গে কথা বলেছি, যাতে যেসব পড়ুয়াদের বাড়িতে টিভি বা স্মার্ট ফোন নেই তাদের জন্য প্রয়োজনীয় বন্দোবস্ত করা যায়। তবে আসলে যে বন্দোবস্ত না করেই ক্লাস শুরু হয়ে যাবে তা ভাবতে পারেনি। ওই পড়ুয়া দারুণ মেধাবী ছিল।