Big Bazar: ক্যারি ব্যাগের জন্যে টাকা নিয়ে বিপাকে বিগ বাজার, ক্রেতাকে ক্ষতিপূরণের নির্দেশ
Big Bazar (Photo Credits: X)

শিপিংমলে কেনাকাটা করলে বহু ক্ষেত্রেই দেখা যায় পন্য বহনকারী ব্যাগ বা ক্যারি ব্যাগটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে কিনতে হয় ক্রেতাদেরই। সদ্য হরিয়ানার আম্বালায় বিগ বাজারের (Big Bazar) বিরুদ্ধে এক ক্রেতার থেকে ক্যারি ব্যাগের জন্যে তাঁকে না জানিয়েই ৭ টাকা কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। ক্রেতার না চাওয়া সত্ত্বেও তাঁকে ক্যারি ব্যাগ ধরানো হয় এবং সেই ক্যারি ব্যাগ বাবদ তাঁর থেকে নির্দিষ্ট মূল্যটি কেটেও নেওয়া হয়। ক্রেতা সেই টাকা ফেরত চাইলেও সংস্থার তরফে তা দিতে অস্বীকার করা হয়। এর পরেই চটে যান ওই ক্রেতা। বিগ বাজারের (Big Bazar) এমন গাফিলতির জেরে উপভোক্তা বিষয়ক দফতরের কাছে নালিশ জানান ব্যক্তি। জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশনের আম্বালা বেঞ্চ বিগ বাজারকে নির্দেশ দিয়েছে, ওই ক্রেতাকে ক্যারি ব্যাগের ৭ টাকা এবং ক্ষতিপূরণ হিসাবে আরও ৩০০০ টাকা দিতে হবে।

জানা যাচ্ছে, সুলভ মহাজন নামে ওই অভিযোগকারী ব্যক্তি বিগ বাজারে গিয়ে কিছু কেনাকাটা করেছিলেন। তাঁর বিল হয় ৩০৬ টাকা। কিন্তু তিনি বিলটি হাতে পাওয়ার পর দেখেন তাঁর থেকে আরও অতিরিক্ত ৭ টাকা কেটে নেওয়া হয়েছে ক্যারি ব্যাগের জন্যে। যা তিনি নেবেন বলেননি। তাঁকে না জানিয়েই তাঁর বিলে ক্যারি ব্যাগের মূল্য যোগ করে দেওয়া হয়েছে। সেই অতিরিক্ত টাকা তিনি পরক্ষণেই ফেরত চান। কিন্তু তাঁকে টাকা ফেরত দিতে অস্বীকার করে বিগ বাজার।

এরপরেই ক্ষুদ্ধ ক্রেতা আম্বালার জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশনের দারস্ত হয়ে বিগ বাজারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের নিষ্পত্তি করে, ক্রেতাকে অতিরিক্ত ৭ টাকা সহ ক্ষতিপূরণ বাবদ তিন হাজার টাকা দেওয়ার নির্দেশন নীনা সান্ধু, রুবি শর্মা এবং বিনোদ কুমার শর্মার কমিশন বেঞ্চ।