BSP: এবার লোকসভা ভোটে লড়বেন মায়াবতীর ভাইপো আকাশ আনন্দ
Photo Credits: ANI

বহুজন সমাজবাদী পার্টির দায়িত্ব আগামী দিনে নিতে চলেছেন তার ভাইপো আকাশ আনন্দ। এমন কথা আগেই ঘোষণা করেছেন বিএসপি প্রধান তথা উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী। আর অন্য কারো উপর ভরসা না করে নিজের ভাইপোকেই দলের চাবিকাঠি দিচ্ছেন মায়াবতী। কিন্তু দলের দায়িত্ব সরকারিভাবে তুলে দেওয়ার আগে ২৮ বছরের ভাইপো আকাশকে জনতার দরবারে দাঁড় করাতে চান মায়াবতী। আসন্ন লোকসভা নির্বাচনে ভাইপো আকাশ আনন্দকে দাঁড় করাচ্ছেন বিএসপি প্রধান। সর্বভারতীয় ক্ষেত্রে বিএসপির কো-অর্ডিনেটর পদে ছিলেন আকাশ৷

সব ঠিকঠাক থাকলে দলিত গড় হিসেবে পরিচিত উত্তরপ্রদেশের আম্বেদকার নগর লোকসভা কেন্দ্র থেকেই দাঁড়াতে পারেন মায়াবতীর ভাইপো আকাশ আনন্দ। প্রায় ৬০ শতাংশ দলিত ভোটার থাকা আম্বেদকর নগরেকে বিএসপির গড় বলে মনে করা হয়। নিরাপদ আসনে দাঁড় করিয়েই ভাইপোকে লোকসভায় নিয়ে যেতে চান মায়াবতী।

আকাশের মতই প্রথমবার ভোটে দাঁড়াতে চলেছেন বিএসপির সাধারণ সম্পাদক তথা দলে অঘোষিত নম্বর টু সতীশচন্দ্র মিশ্র। মায়াবতীর কথা মেনে সতীশ চন্দ্র দাঁড়াতে পারেন আকবরপুর লোকসভা কেন্দ্র থেকে। ইন্ডিয়া জোটে যাবার শর্ত হিসেবে বিএসপির দাবি মায়াবতীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করতে হবে। তবে এই শর্ত পূরণ হবে না মেনেই উত্তর প্রদেশে একলা চলো নীতি নেই হাঁটছে বিএসপি।

২০১৯ লোকসভা নির্বাচনে চির প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে লাভ হয়নি মায়াবতীর। আবার ২০২২ উত্তরপ্রদেশ লোকসভা নির্বাচনে একা লড়েও খুবই খারাপ ফল করে বিএসপি। বিএসপির মজবুত দলিত ভোট ব্যাংকের এখন অধিকাংশই চলে গিয়েছে বিজেপির দখলে। তবে এবার ভাইপো আকাশ আনন্দ সহ দলের তরুণদের জোরে ঘুরে দাঁড়াতে চাইছেন বিএসপি প্রধান মায়াবতী।