Bharat Jodo Nyay Yatra: ১৬টি রাজ্যের ১১০টি জেলা ঘুরে ন্যায় যাত্রায় ইতি, ছয় হাজার কিলোমিটার পথ পেরিয়ে নির্বাচনী বন্ড নিয়ে বিজেপিকে খোঁচা জয়রামের
Rahul Gandhi (Photo Credits: ANI)

মুম্বই, ১৬ মার্চঃ ৬৩ দিনের দীর্ঘ যাত্রাপথ অতিক্রম করে আজ শনিবার সম্পন্ন হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রা (Bharat Jodo Nyay Yatra)। ১৪ জানুয়ারি মণিপুরের থৌবাল জেলা থেকে ন্যায় যাত্রার সূচনা করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। বিগত ৬৩ দিনে দেশের ১১০টি জেলা, ১৬টি রাজ্য ঘুরে সমাজের সমস্ত স্তরের মানুষের কাছে পৌছনোর চেষ্টা করেছেন রাহুল। শুনেছেন তাঁদের দুঃখ দুর্দশার কথা। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ (Jairam Ramesh ) ন্যায় যাত্রার অন্তিম দিনে জানান, যাত্রা চলাকালীন তাঁরা ৬,০০০ কিলোমিটার পথ অতিক্রম করেছেন।

এই প্রসঙ্গে নির্বাচনী বন্ডের কথা উল্লেখ করে মোদী সরকারকে তাঁর খোঁচা, 'আজকাল ছয় হাজার একটি বিশেষ সংখ্যায় পরিণত হয়েছে। কারণ নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির তহবিলে ৬,০০০ কোটি টাকা জমে পড়েছে। তাই এই লোকসভা ভোটে ৬,০০০ কোটি টাকা বনাম ৬,০০০ কিলোমিটারের প্রতিদ্বন্দ্বিতা হবে'।

দেখুন... 

নির্বাচনী বন্ডকে 'অসাংবিধানিক' ঘোষণা করে তার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে কোন ব্যক্তি বা সংস্থা কত টাকার নির্বাচনী বন্ড কিনেছে, কোন রাজনৈতিক দলের অ্যাকাউন্টে কত টাকার বন্ড জমা পড়েছে সেই সমস্ত রিপোর্ট স্টেট ব্যাঙ্ককে প্রকাশ করার নির্দেশ নিয়েছিল শীর্ষ আদালত। রিপোর্টে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে নির্বাচনী বন্ডের মাধ্যমে বিভিন্ন সংস্থা গোপনে যত টাকা চাঁদা দিয়েছে, তার অর্ধেকের বেশি গিয়েছে বিজেপির কোষাগারে।