Arvind Kejriwal: ষষ্ঠবারও ইডির তলব এড়ালেন কেজরি, কারণ ব্যাখা দিয়ে কী বললেন?
Arvind Kejriwal (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১৯ ফেব্রুয়ারিঃ বার বার আবার। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) সমন আবারও এড়ালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। এই নিয়ে ষষ্ঠবার। সোমবার ১৯ ফেব্রুয়ারি ইডির সমন এড়িয়ে আপ সুপ্রিমোর ব্যাখা, এই মামলায় তাঁর ডাক 'বেআইনি', 'রাজনৈতিক প্রতিহিংসা'র ফসল। ইতিমধ্যেই কেন্দ্রীয় সংস্থার সমনে কেন সাড়া দিচ্ছেন না অরবিন্দ সেই জবাব চেয়ে আদালতের দারস্ত হয়েছে ইডি।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এই নিয়ে ষষ্ঠবার ইডির ডাকা ফেরালেন মুখ্যমন্ত্রী। এর আগে ২ ফেব্রুয়ারি, ১৮ ফেব্রুয়ারি, ৩ জানুয়ারি, ২২ ডিসেম্বর ২০২৩ এবং ২ নভেম্বর ২০২৩ টানা পাঁচবার তদন্তকারী সংস্থার সমন এড়িয়েছেন কেজরি (Arvind Kejriwal)। ১৪ ফেব্রুয়ারি তাঁকে জিজ্ঞাসাবাদের জন্যে ফের সমন পাঠায় সংস্থা (ইডি)। বলা হয়, ১৯ ফেব্রুয়ারির মধ্যে ইডি দফতরে হাজিরা দিতে। ইডির আদালতে দারস্ত হওয়ায় পরে এই তলবকে 'বেআইনি' বলে উল্লেখ করে ষষ্ঠবারেও হাজিরা দিলেন না আপ প্রধান। তিনি জানান, ইডির উচিৎ আদালতের রায়ের অপেক্ষা করা।

তদন্তকারী সংস্থার সমন কেন বারে বারে মুখ্যমন্ত্রী এড়িয়ে যাচ্ছেন তা জানতে চেয়ে ১৭ ফেব্রুয়ারি অরবিন্দকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছিল। কিন্তু সেদিনই নিজের বিধানসভায় আস্থা ভোটের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী (Arvind Kejriwal)। বিজেপি আপ বিধায়কদের ভাঙানোর চেষ্টা করছে সেই অভিযোগ তুলে এই আস্থাভোটের ডাক দেন তিনি। আস্থাভোটের কারণ দেখিয়ে আদালতে সশরীরে নয় বরং ভার্চুয়ালি উপস্থিত হওয়ার আর্জি জানান কেজরি। আদালত মুখ্যমন্ত্রীর সেই আর্জি গ্রহণ করে এবং তাঁকে ভার্চুয়ালি হাজিরার অনুমতি দেয়। অন্যদিকে বিধানসভায় ধ্বনিভোটে ৫৪ জন বিধায়কের সমর্থন পেয়ে আস্থাভোটে জয়লাভ করেন কেজরি। এই ভাবেই এক ঢিলে দুই পাখি মেরেছেন তিনি। একদিকে আদালতে সশরীরে হাজিরা এড়িয়েছেন, অন্যদিকে লোকসভা ভোটের আগে দিল্লির বিধানসভা কেন্দ্রে নিজের অস্তিত্ব আরও একবার বিরোধীদের স্পষ্ট করে দিয়েছেন। তবে আগামী ১৬ মার্চের মধ্যে সশরীরে আদালতে হাজিরা দিয়ে ইডির সমন এড়ানোর কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে (Arvind Kejriwal)।