IAS Anjali Birla: মডেলিং থেকে অধ্যক্ষ-কন্যার UPSC পাশ, নিট প্রশ্নফাঁস স্মরণ করে পালটা প্রশ্ন নেট নাগরিকদের একাংশের
Anjali Birla, daughter of Lok Sabha Speaker Om Birla (Photo Credits: X)

নয়া দিল্লি, ২৮ জুনঃ নিট ইস্যু নিয়ে যখন উত্তাল গোটা দেশ ঠিক তখনই ইউপিএসসি পরীক্ষায় প্রথমবারের চেষ্টাতেই উত্তীর্ণ হলেন লোকসভার স্পিকার ওম বিরলার কনিষ্ঠ কন্যা অঞ্জলি বিড়লা। বর্তমানে স্পিকার কন্যা একজন আইএএস অফিসার। যিনি রেল দফতরে নিযুক্ত রয়েছেন। ২০১৯ সালে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরীক্ষায় বসেন অঞ্জলি। প্রথম বারের চেষ্টাতেই ইউপিএসসি পাশ করে মডেল থেকে সোজা আইএএস অফিসার হন বিড়লা কন্যা। তবে ২০২৪ নিট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, পড়ুয়াদের গ্রেস নম্বর নিয়ে পাশ করানো সহ বিভিন্ন অভিযোগে যখন জর্জরিত এনটিএ (NTA), ঠিক সেই সময়ে ওম বিড়লার মডেল কন্যার প্রথমবারের প্রচেষ্টাতেই ইউপিএসসি-তে উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হওয়া নিয়ে প্রশ্ন জাগছে নেটাগরিকদের একাংশের মনে। নিট (NEET) কেলেঙ্কারির মত সিভিল সার্ভিসের পরীক্ষাতে এমন কিছু ঘটছে না তো! অঞ্জলির ইউপিএসসি পাশ করা নিয়ে ক্রমশ রহস্য দানা বাঁধছে।

২০২০ সালের অগাস্টে সিভিল সার্ভিসের একটি সংরক্ষিত তালিকা প্রকাশ পেয়েছিল। আর তাতেই অঞ্জলি বিড়লা সহ আরও ৮৯ জন সংরক্ষিত শ্রেণির প্রার্থীর নাম ছিল। লোকসভার স্পিকার কন্যার প্রথম চেষ্টাতেই ইউপিএসসি (UPSC) উত্তীর্ণ হওয়ার খবর ছড়িয়ে পড়তেই সোশ্যাল মিডিয়া জুড়ে গুঞ্জন, বাবার স্পিকার পদ ব্যবহার করে কোনরকম সাক্ষাৎকার ছাড়াই আইএএস অফিসার (IAS) হয়েছেন অঞ্জলি বিড়লা।

যদিও নেটিজেনদের সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে অঞ্জলি দাবি করেছেন, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) যথাযথ প্রোটোকল অনুসরণ করে তবেই তিনি পরীক্ষয় উত্তীর্ণ হয়েছেন। স্পিকার কন্যাকে ঘিরে যাবতীয় অভিযোগের মাঝে এক সংবাদমাধ্যম ২০১৯ সালের ইউপিএসসি মেধা তালিকায় অঞ্জলির অ্যাডমিট কার্ডের রোল নম্বর যাচাই করে দেখে, তিনি প্রকৃতপক্ষে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিলেন। প্রাথমিক এবং প্রধান উভয় পরীক্ষাই দিয়েছেন।

উঠছে প্রশ্ন... 

জানা যাচ্ছে, ওম বিড়লার কনিষ্ঠ কন্যা অঞ্জলি বিড়লা কোটার সোফিয়া স্কুল থেকে পাশ করেন। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত রামজাস কলেজে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতক পাশ করেন। সেই সময় থেকেই অঞ্জলি UPSC-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করে। তবে এরই মাঝে স্পিকার কন্যা মডেলিং জগতের সঙ্গেও যুক্ত হন বলে খবর।