Quad Leaders Meeting: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে আজ বৈঠকে বসছেন কোয়াডভুক্ত দেশগুলির রাষ্ট্র প্রধানরা
Fumio Kishida, Narendra Modi, Joe Biden, Scott Morrison (File Photo)

নতুন দিল্লি, ৩ মার্চ: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহে আজ বৈঠকে বসছেন কোয়াডভুক্ত (Quad) দেশগুলির রাষ্ট্র প্রধানরা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের উন্নয়ন নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। ভার্চুয়ালি বৈঠকটি হবে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, রাষ্ট্রপ্রধানরা ইন্দো-প্যাসিফিকের গুরুত্বপূর্ণ উন্নয়ন সম্পর্কে মতামত ও মূল্যায়ন বিনিময় করবেন।

ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান, এই চারটি দেশের একটি অনানুষ্ঠানিক জোট রয়েছে, যাকে বলা হয় চতুর্পাক্ষিক নিরাপত্তা সংলাপ বা কোয়াড। জোটের মূল লক্ষ্য উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চল গঠন। ইউক্রনে রাশিয়ার সামরিক অভিযান আজ অষ্টমদিনে পড়েছে। তার মধ্যেই কোয়াডভুক্ত দেশগুলির বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ।

গতকাল রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবের পক্ষে পড়ল ১৪১টি ভোট। বিপক্ষে ভোট পড়েছে ৫টি। ভোটদান থেকে বিরত থাকে ভারত-সহ ৩৫টি দেশ।