Koena Mitra: নগ্ন ফোটোশ্যুট থেকে বলিউডের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া আইটেম নাচ- কোয়েনা মিত্র আর বিতর্কের উপখ্যান
কোয়েনা মিত্র (Photo Credits: Twiiter)

মুম্বই, ২২ জুলাই: বলিউডে তাঁর উত্থানটা অনেকটা ধুমকেতুর মতই হয়েছিল। হঠাতই জ্বলে উঠে নিভে যাওয়া দারুণ চেহারা, কামুক আবেদন আর চমকপ্রদ লুকে বলিউডের মন জিতেছিলেন কলকাতার মেয়ে কোয়েনা মিত্র (Koena Mitra)।

সানন্দা তিলোত্তমায় সেরা সুন্দরীর পুরস্কার জিতে কোয়েনা পা দিয়েছিলেন বলিউডে। ঠিক যেভাবে বিপাশা বসু, রেশমী ঘোষ, তনুশ্রী দত্তের-র মত সানন্দা তিলোত্তমায় পুরস্কার জয়ীরা বলিউডে পা রেখেছিলেন।

২০০২ সালে রামগোপাল ভর্মা-র রোড সিনেমায় এক আইটেম ড্যান্স দিয়ে কোয়েনা মিত্র বলিউডে পা রেখেছিলেন। এরপর ২০০৫ সালে সঞ্জয় দত্ত-অনিল কাপুর অভিনীত মুশাফির সিনেমা 'ও সাকি সাকি রে' আইটেম ড্যান্সে যৌন আবেদনে সাড়া ফেলেছিলেন এই বাঙালী অভিনেত্রী। এই সিনেমাতেই একটা আইটেম সংয়ে গাড়ি ধোওয়ার দৃশ্যে কোয়েনার যৌন আবেদন গোটা দেশের আলোচনায় এসেছিল। আরও পড়ুন-কোয়েনার জেল কেন হল

মুশাফির সিনেমার কোয়েনা অভিনীত এই দৃশ্য ঝড় তুলেছিল। (Photo Credits: You Tube)

আজও বলিউডে সেরা আইটেম ড্য়ান্সের তালিকায় রাখা হয় কোয়েনার 'ও সাকি সাকি রে'-র পারফরম্যান্সকে। সম্প্রতি এই গানটির রিমেকে দেখা গিয়েছেন নোরা ফাতেহিকে। কিন্তু বলিউডের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া আইটেম ড্য়ান্সের স্বীকৃতি পাওয়ার পরও কোয়েনা বলিউডে জমি শক্ত করতে পারেননি।

অনেকে বলেন, কোয়েনা তাঁর সৌন্দর্যের জন্য নাকের অপরাশেন করানোর পর সেটা বিবকৃত হওয়াতেই নাকি তাঁর বলিউড কেরিয়ার শেষ হয়। সেসব অবশ্য পেজ থ্রি-তে বের হওয়া মশলা খবর। বলিউডে গোটা এক ডজন সিনেমার পর ২১০৫ সালে বাংলা সিনেমাতেও অভিনয় করেন কোয়েনা। আসুন দেখে নেওয়া নগ্ন ফোটোশ্যুট থেকে যৌন হেনস্থার অভিযোগ আনা বা বলিউডের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া আইটেম ড্য়ান্স-কোয়েনা মিত্র কী কী কারণে খবরে এসেছিলেন

১) নামী বিদেশী অ্য়াডাল্ট ম্যাগাজিনের হয়ে নগ্ন ফোটোশ্য়ুট

দীর্ঘ বিরতির পর ফিরে ইজরাইলের এক অ্যাডাল্ট ম্যাগাজিনের জন্য নগ্ন ফটোশ্যূট করলেন কোয়েনা। ম্যাগাজিনটির ফটোগ্রাফার কলকাতার একটি স্টুডিওতে এ ছবি তোলেন। ছবিটিগুলো বিশ্বে আলোচিত হবার মতো আবেদনময় বলে দাবি করেছে পত্রিকাটি। হিব্রু ভাষায় প্রকাশিত জাজৎ পত্রিকার সম্পাদক জ্যাকব সালেম বোগান এ বিষয়টি ইসরায়েলী মিডিয়ায় প্রকাশ করেছেন।

২) বলিউডের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া আইটেম ড্য়ান্স

২০০৫ সালে মুশাফির সিনেমায় কোয়েনার ও সাকি সাকি রে ও সুন সুনিয়া দিল..দুটি আইটেম পারফরম্যান্স পুরস্কার জিতেছিল-সে বছর বলিউডের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া আইটেম ড্য়ান্স হিসেবে

৩) যৌন হয়রানির অভিযোগে থানায়

২০১৭ সালে যৌন হয়রানির অভিযোগে থানায় কেস করেন কোয়েনা। তাঁর অভিযোগ ছিল অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি তাঁকে ফোন করে একটি অজানা নম্বর থেকে বার বার তাঁর মোবাইলে ফোন করছিল। ধরলেও কোনও কথা শোনা যায়নি। তারপর ফোনে তাঁকে সেই ব্যক্তি আপত্তিকর প্রস্তাব দেয় ।ফোনে নানা রকম অশালীন মন্তব্যও সে করে চলে বলে কোয়েনার অভিযোগ। এমনকী কোয়েনার কাছে জানতে চাওয়া হয়, রাত্রিযাপনের জন্য কত টাকা নিতে চান নায়িকা। বেশ কিছু ক্ষণ অভিনেত্রীর সঙ্গে কথা কাটাকাটির পর অপর প্রান্ত থেকে ফোন কেটে দেওয়া হয়।

৪) ও সাকি সাকি রে...রিমেকে নোরা ফাতেহির পারফরম্যান্সকে সমালোচনা

গোটা দেশ প্রশংসা করলেও দিলবার সিনেমায় ও সাকি সাকি রে..আইটম গানটির রিমেকে নোরা ফাতেহির সমালোচনা করেন কোয়েনা মিত্র। কোয়েনার অভিযোগ নোরা-র পারফরম্যান্স এই আইটেম গানটিকে জাস্টিফাই করতে পারেনি।