Twitter Data Leak: ফাঁস হয়েছে ২৩ কোটি ৫০ লক্ষ টুইটার অ্যাকাউন্টের তথ্য!
প্রতীকী ছবি (Photo Credit: Twitter)

কলকাতা: এখনও পর্যন্ত টুইটার অ্যাকাউন্ট (Twitter account) থেকে সবথেকে বড় তথ্য ফাঁস (data leaked) হওয়ার ঘটনা ঘটল। একটি অনলাইন হ্যাকিং ফোরামে (online hacking forum) ২৩ কোটি ৫০ লক্ষ টুইটারাট্টি (235 million account)-র টুইটার অ্যাকাউন্টে থাকা তথ্য ও অ্যাকাউন্টের সঙ্গে নথিভুক্ত করা তাঁদের বিস্তারিত তথ্য প্রকাশ করে দেওয়া হয়েছে (Twitter Data Leak)।

আন্তর্জাতিক সংবাদসংস্থা ওয়াশিংটন পোস্টের (Washington Post) প্রকাশিত খবর থেকে জানা গেছে, নিরাপত্তা বিশেষজ্ঞরা (security experts) মনে করছেন এই ধরনের তথ্য ফাঁস হওয়ার ঘটনার ফলে টুইটারের মাধ্যমে যারা সরকারের সমালোচনা ও কোনও প্রভাবশালী ব্যক্তির ভুলক্রটি জনসমক্ষে আনার চেষ্টা করেন তাঁদের বড় বিপদ হতে পারে। তাঁরা জনসমক্ষে এসে যাওয়ার পাশাপাশি হিংসার শিকার হতে পারে কিংবা হতে পারেন গ্রেফতারও। এছাড়া হ্যাকাররা ইমেল অ্যাড্রেসগুলি ব্যবহারের মাধ্যমে তার পাশওয়ার্ড পরিবর্তন করে অ্যাকাউন্টগুলির নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে পারে। বিশেষত যারা টু ফ্যাক্টর অথেনটিকেশন নিয়ে নিজেদের অ্যাকাউন্টটি নিরাপদ করেনি তাঁদের ক্ষেত্রে বড় সমস্যা হতে পারে। আর তারপর হ্যাকাররা ওই অ্যাকাউন্টগুলির নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে কাউকে হুমকি দেওয়ার পাশাপাশি তোলাবাজিও চালাতে পারে। আরও পড়ুন: Satya Nadella Meets PM Modi: ভারতের ডিজিটাল রূপান্তর অনুপ্রেরণাদায়ক, বলছেন Microsoft-এর প্রধান সত্য নাদেলা

এপ্রসঙ্গে সবার অন্তরালে থাকা একটি আন্ডারগ্রাউন্ড মার্কেটপ্লেসে এই ধরনের তথ্যগুলি পোস্ট হয়েছে বলে জানিয়েছেন ইজরায়েলি সিকিউরিটি কোম্পানি হাডসন রকের সহ-প্রতিষ্ঠাতা আলোন গাল বলেন, এই ডাটাবেসগুলি আগামী দিন হ্যাকার, রাজনৈতিক ব্যক্তি ও সরকারের দ্বারা আমাদের গোপনীয়তাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

এর আগে গত জুলাই মাসে টুইটার কর্তৃপক্ষ প্রথম খেয়াল করে যে হ্যাকাররা ৫৪ লক্ষ অ্যাকাউন্ট, ইমেল ও ফোন নম্বর ব্যবহারকারীদের থেকে চুরি করে বাজারে বিক্রি করে দিয়েছে। তবে এত ব্যবহারকারীদের তথ্য আগে কোনওদিন ফাঁস হয়নি।