Subhas Chandra Bose Birth Anniversary: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে উচ্চ পর্যায়ের কমিটি গঠন কেন্দ্রের, রয়েছেন সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, মমতা ব্যানার্জি প্রমুখ
নেতাজি সুভাষ চন্দ্র বসু (File Image)

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: বছরজুড়ে পালিত হবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী (Subhas Chandra Bose 125th Birth Anniversary)। অনুষ্ঠানের তদারকির জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে কেন্দ্র। এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

এছাড়াও থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও রাখা হয়েছে কমিটিতে। বাংলা থেকে থাকবেন সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্য, কৌশিক গাঙ্গুলি, এ আর রহমানের মতো বিশিষ্ট জনেরা। রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। আরও পড়ুন, ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে সাসপেন্ড করল টুইটার

এছাড়াও রয়েছেন ভারতীয় বায়ু সেনার প্রাক্তন প্রধান অরূপ রাহা। রয়েছেন বিশ্বভারতীয়র উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। এছাড়া অভিনেত্রী কাজলকেও রাখা হয়েছে কমিটিতে। সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে গড়া হয়েছে এই উচ্চপর্যায়ের কমিটি।

একুশে নির্বাচনকে কেন্দ্র করে রবীন্দ্রনাথ, সুভাষ চন্দ্র বসু ও বাংলার অন্যান্য খ্যাতনামা মনীষীদের কথা বারবার উঠে এসেছে বিজেপি নেতামন্ত্রীদের বক্তৃতায়। শুধু বক্তৃতা নয় বাঙালির আবেগ টানতে এবার বছরভর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করার পদক্ষেপ নিয়েছে।

২০২১-এর ২৩শে জানুয়ারি থেকে এই উত্সব শুরু হবে। চলবে ২০২২-এর ২৩শে জানুয়ারি পর্যন্ত। ভারতের স্বাধীনতা আন্দোলনকে জোরদার করতে নেতাজি দেশের যে জায়গাগুলিতে গিয়েছিলেন, সেখানে সাড়ম্বরে বছরভর পালিত হবে নানা অনুষ্ঠান।

আগেই মমতা ব্যানার্জি কেন্দ্রের কাছে চিঠি পাঠিয়ে ২৩শে জানুয়ারি যেন জাতীয় ছুটি ঘোষণা করে কেন্দ্র এই দাবি রাখেন। এছাড়াও নেতাজির অন্তর্ধান রহস্যের ফাইল প্রকাশ করার দাবিও জানিয়েছিলেন তিনি।