Twitter permanently suspends Donald Trump's account: ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে সাসপেন্ড করল টুইটার
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ৯ জানুয়ারি: বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে সাসপেন্ড করল টুইটার (Twitter)। শুক্রবার টুইটার কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানায়। সোশাল মিডিয়া সংস্থাটি জানিয়েছে, ট্রাম্প সমর্থকরা যুক্তরাষ্ট্রে ফের হিংসার পন্থা নিতে পারে এমন আশঙ্কা থেকেই তাঁর অ্যাকাউন্টটি স্থায়ীভাবে সাসপেন্ড করা হচ্ছে। একটি ব্লগে টুইটারের পক্ষ থেকে বলা হয়, হিংসায় প্ররোচিত করার ঝুঁকির কারণে আমরা অ্যাকাউন্টটিকে স্থায়ীভাবে সাসপেন্ড করেছি।

ওয়াশিংটনে ক্যাপিটল বিল্ডিঙয়ে ট্রাম্প সমর্থকদের ‌হামলার পরই উস্কানিমূলক পোস্ট করার অভিযোগে ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ ‌করে দিয়েছিল টুইটার। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়েছিল ভবিষ্যতে কোনও উস্কানিমূলক টুইট করলে তাঁর বিরুদ্ধে আরও কড়া ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেয় টুইটার।

টুইটারে ফিরেই একটি ভিডিয়ো পোস্ট করেছেন ট্রাম্প। ওই ভাষণে ক্যাপিটল বিল্ডিংয়ে হামলাকারীদের নিন্দা করে তিনি বলেন, ‘‘যাঁরা ক্যাপিটলে অনুপ্রবেশ করেছেন, তাঁরা আমেরিকার গণতন্ত্রের আসনকে অপবিত্র করেছেন।’’ ক্যাপিটলে হামলাকে ‘জঘন্য আক্রমণ’ বলেও আখ্যা দেন তিনি। তাঁর কথায়, ‘‘সব আমেরিকানের মতোই এই হিংসা এবং আইনভঙ্গের ঘটনায় আমিও ক্ষুব্ধ।’’ কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিল টুইটার। ব্যক্তিগত অ্যাকাউন্ট স্থায়ীভাবে সাসপেন্ড করা টিম ট্রাম্পের অ্যাকাউন্ডও সাসপেন্ড করেছে টুইটার। এছাড়াও প্রেসিডেন্ট ট্রাম্পের সরকারি 'POTUS' অ্যাকাউন্টের টুইটগুলিকে মুছে দেয় টুইটার।