#Cyclonefani: ঘূর্ণিঝড়ের উত্তাল মুহূর্তে ভূমিষ্ঠ হল ছোট্ট ‘‌ফণী’‌
ঘূর্ণিঝড় ফণী। (File Photo)

৭ মে,২০১৯: সাইক্লোন ফণী( Cyclone Fani)-র আতঙ্কে তখন কাঁপছে ওড়িশা(Odisha)। পুরীর(Puri)সমুদ্রতটে তাণ্ডব শুরু হয়ে গিয়েছে। এই চরম মূহূর্তেই ভূমিষ্ঠ হল ছোট্ট শিশুটি। একেই বোধ হয়ে বলে ধ্বংসের শেষ থেকে নতুনের শুরু। শুক্রবার যখন পুরীতে আছড়ে পড়ল ফণী, তখন ওড়িশার ভূবনেশ্বরে (Bhubaneswar) মঞ্চেশ্বর হাসপাতালে একটি ফুটফুটে শিশুকন্যার জন্ম হল। বাইরে তখন প্রবল তাণ্ডব চালাচ্ছে বিধ্বংসী ফণী।

সকাল তখন সাড়ে এগারোটা। দুর্যোগ ধেয়ে আসছে আশঙ্কা করেই আগেরদিন রাতেই অন্তঃসত্ত্বা মেয়েকে হাসপাতালে নিয়ে হাজির হয়েছিলেন বাবা। সারারাত প্রসূতির পরিবারের লোকেরা উদ্বেগ নিয়ে হাসপাতালেই ছিলেন। সুখবর এলো সকাল সাড়ে এগারোটা নাগাদ।

চিকিৎসক হরিহর দাস, চিকিৎসক আর কে মহাপাত্র এবং চিকিৎসক মাজি ছিলেন দেখাশোনার দায়িত্বে। শিশুর জন্মের পর হাসপাতালের মেডিকেল অধিকর্তা ডাক্তার অরুন্ধতী সেনাপতি জানান, মা ও শিশু ভাল আছে।

প্রসূতির প্রথম সন্তান এটি। তিনি মঞ্চেশ্বর কোচ মেরামতির ওয়ার্কশপে হেল্পারের কাজে করেন। শিশু সুস্থ রয়েছে জেনে তিনিও খুশি। তবে এই নিয়ে উদ্বেগে ছিলেন সেটা জানিয়েছেন। ফণীর তাণ্ডবের মধ্যেই মেয়ে জন্মালেও তাঁর নাম নিয়ে এখনই কোনও সিদ্ধান্তে আসেননি তিনি এবং তাঁর পরিবারের লোকেরা।