নতুন রেকর্ড, প্রথম ভারতীয় সংস্থা হিসেবে ৯ লক্ষ কোটির মার্কেট ভ্যালুতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড
মুকেশ আম্বানি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৮ অক্টোবরআরও একটি মাইল ফলক, নয় লক্ষ কোটির (9 lakh crore) বাজার মূল্য ছুঁয়ে ফেলল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বম্বে স্টক এক্সচেঞ্জের ইনিশিয়াল ট্রেডিংয়ের পরেই এই ফলাফল সামনে আসে। বলা বাহুল্য মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডস্ট্রিজ লিমিটেড (RIL) হল প্রথম ভারতীয় সংস্থা যা এই লক্ষ্যমাত্রায় পৌঁছে গেল। বলা বাহুল্য, সংস্থার শেয়ার ২.২৮ শতাংশ বেড়ে যাওয়াতেই নয় লক্ষের ক্লাবের মেম্বারশিপ এখন মুকেশ অম্বানির পকেটে। এখন সংস্থার প্রতিটি শেয়ারের একক মূল্য দাঁড়িয়েছে এক হাজার ৪২৮ টাকা। মূলত টাটা কনসালটেন্সি সার্ভিসের শেয়ার ফলো করেই আজ এ জায়গায় মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এই আইটি জায়েন্টের মার্কেট ভ্যালু এখন ৭.৬৬ কোটি।

গত বছর টিসিএসের সঙ্গে একই সারিতে ছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তাদের মার্কেট ভ্যালু ছিল আট লক্ষ কোটি। এবার টিসিএসকে টপকে নয় লক্ষ কোটির ঘরে খাতা খুলে ফেলল মুকেশ আম্বানির রিলায়েন্স। বাস্তব হল আট লক্ষের ঘরে পৌঁছাতে প্রথম অ্যাচিভার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ২০১৮-র আগস্টে রিলায়েন্সের মার্কেট ভ্যালু হয় আট লক্ষ কোটি। সেপ্টেম্বরে সেই লক্ষ্যমাত্রা ছোঁয় টিসিএস। এরপর যখন স্টক মার্কেটে শেয়ারের দাম বৃদ্ধির দিকে ক্রমশ এগিয়েছে রিলায়েন্স ততদিনে আট লক্ষের চেয়ার ধরে রাখতে নিদারুণ লড়াই করতে হচ্ছে টিসিএস-কে। আরও পড়ুন-INX Media Case:আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদাম্বরমের বিরুদ্ধে সিবিআই-এর চার্জশিট পেশ, তালিকায় ছেলে কার্তির সঙ্গে ইন্দ্রাণী ও পিটার মুখার্জি

এদিকে মার্কেটিং বিশেষজ্ঞরা মনে করেছেন, একাধারে তেল, বিপণন-সহ বিবিধ ক্ষেত্রে ব্যবসা বাড়িয়েই চলেছে রিলায়েন্স তাই এত সাফল্য আসছে। আর সেই সাফল্যের মুকুটে শেষ পালকটি জুড়েছে অবশ্যই জিও-র মোবাইল পরিষেবা। তাতে কোনও সন্দেহ নেই, তাই তো ভারত সভায় সব থেকে আদরণীয় এখন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড।