Rajasthan Migratory Birds Death: রাজস্থানের সম্ভর লেকে উদ্ধার হাজারও পরিযায়ী পাখির দেহ, মৃত্যুর কারণ নিয়ে শোরগোল
মৃত পরিযায়ী পাখি (Photo Credit: ANI)

জয়পুর, ১২ নভেম্বর: নোনা জলে দূষণ, জয়পুরের সম্ভর লেকের (Sambhar Lake) ঢিল ছোঁড়া দূরত্বে মিলল পরিযায়ী পাখির দেহ। মঙ্গলবার সকালে প্রায় কয়েক হাজার পরিযায়ী পাখির (migratory birds) দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। এরপর প্রশাসনে খবর দিলে ঘটনাস্থলে পৌঁছায় রাজস্থান সরকারের বন্যপ্রাণী বিভাগ। প্রশাসনের তরফে জানানো হয়েছে, পাখিগুলির দেহ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট এলে তবেই মৃত্যুর কারণ বোঝা যাবে। প্রত্যক্ষদর্শীরা প্রায় হাজার পাঁচেক পরিযায়ী পাখির দেহ দেখলেও সরকারি হিসেব বলছে মৃত পাখির সংখ্যা দেড় হাজার। যদিও লেকের জলের দূষণ নিয়ে এখনই মুখ খুলতে নারাজ প্রশাসন ও বনবিভাগ। এই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই হইচই পড়ে গিয়েছে। পরিবেশবিদরাও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এমনিতেই শীতকালে সম্ভর লেক ঘিরে থাকে পরিযায়ী পাখির ভিড়। তা দেখতে পর্যটক সমাগরও কম হয় না। তবে একসঙ্গে এত পাখির মৃত্যুর ঘটনায় স্থানীয়রা হতবাক, পর্যটকরা আজ লেকের ধার ঘেঁষেননি। পাখিরাও সম্ভর লেক ছেড়ে উড়ে যাচ্ছে। সবমিলিয়ে গোটা এলাকাটাই আজ ফাঁকা। এই পাখি মৃত্যুর প্রসঙ্গে জয়পুরের বন অধিকর্তা রাজেন্দ্র জখর সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “কয়েকদিন আগে ওই এলাকায় শিলাবৃষ্টি হয়েছিল। সেই কারণেও এই পাখিগুলির মৃত্যু হতে পারে।” অশোক রাও নামের এক প্রাণী চিকিৎসক জানিয়েছেন, “অনেক সময়ে পরিযায়ী পাখিদের মধ্যে বার্ড ফ্লুর প্রবণতা থাকে। সেই কারনেও মৃত্যু হতে পারে।” ইতিমধ্যে এই মৃত্যুর কারণ জানতে মৃত পাখিদের দেহ ময়নাতদন্তের জন্য ভোপালে পাঠানো হয়েছে।  আরও পড়ুন-Coimbatore Woman injured by Flagpole: এআইএডিএমকে-র পতাকার পতন থেকে বাঁচতে গিয়ে বেপরোয়া লরির ধাক্কা, কোনওরকমে প্রাণে বাঁচলেন তরুণী

প্রশাসনের তরফে জানানো হয়েছে, একসঙ্গে হাজার হাজার পরিযায়ী পাখির মৃত্যুর কারণ জানতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ করা হচ্ছে। যে পরীক্ষাগারে পাখিগুলির দেহ পরীক্ষা করা হয়েছে তার অধিকর্তা সঞ্জয় শর্মা বলেন, “কী কারণে মৃত্যু আগে সেটা জানতে হবে। সেটা না করতে পারলে প্রয়োজনীয় পদক্ষেপ করাও সম্ভব হবে না।” প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এদিন সকালে লেক থেকে ১২-১৩ কিলোমিটারের মধ্যে এই পাখিগুলিকে মৃত অবস্থায় দেখতে পাওয়া যায়। প্রতিবছরই অক্টোবরের শেষ দিকে সাইবেরিয়া থেকে পরিযায়ী পাখিদের ঝাঁক আসতে শুরু করে রাজস্থানের এই লেকে। যার মধ্যে অধিকাংশটাই ফ্লেমিঙ্গো। জানা গিয়েছে মৃত পাখিগুলির মধ্যে রয়েছে কুট, ব্ল্যাক উইংড, স্টিল্ট, নর্দার্ন শোভেলার্স, রুডি শেলডাকের মতো পাখি।