MHA Permits Board Exams: বিভিন্ন বোর্ডের বাকি থাকা পরীক্ষা নেওয়ার অনুমতি দিল স্বরাষ্ট্র মন্ত্রক, দেওয়া হল নির্দেশিকা
পরীক্ষা (Photo Credits: All India Radio News/ Facebook)

নতুন দিল্লি, ২০ মে: বিভিন্ন বোর্ডের (Board Exam) বাকি থাকা পরীক্ষা নেওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)। তবে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বেশ কয়েকটি নির্দেশিকা দেওয়া হয়েছে। CBSE, ICSE এবং রাজ্য বোর্ডগুলিকে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, লকডাউনের কারণে যাদের পরীক্ষা বিঘ্নিত হয়েছিল বা পরীক্ষা স্থগিত রয়েছে।  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "বিপুল সংখ্যক শিক্ষার্থীর কথা মাথায় রেখে ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের বোর্ড পরীক্ষা নেওয়াকে লকডাউন থেকে ছাড় দেওয়া হয়েছে।"

যে যে নির্দেশিকা মানতে হবে বোর্ডগুলিকে:

কনটেইনমেন্ট জোনে কোনও পরীক্ষা কেন্দ্রের অনুমতি দেওয়া হবে না।

শিক্ষক, কর্মী এবং পরীর্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক।

আরও পড়ুন: WBCHSE Exam Dates Announced: করোনার জেরে স্থগিত উচ্চমাধ্যমিকের ৩ পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলেন পার্থ চ্যাটার্জি, জেনে নিন সম্ভাব্য তারিখ

পরীক্ষা কেন্দ্রগুলিতে থার্মাল স্ক্রিনিং এবং স্যানিটাইজ করার ব্যবস্থা রাখতে হবে। সমস্ত পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব মানতে হবে।

অন্য বোর্ডের পরীক্ষা সূচি মাথায় রেখে সূচি তৈরি করতে হবে।

পরীক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্রে আসা ও যাওয়ার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বিশেষ বাসের ব্যবস্থা করতে পারে।

গতকালই রাজ্য বোর্ডের উচ্চ মাধ্যমিকের বাকি থাকা তিন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছেন রাজ্য়ের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি। মঙ্গলবার পার্থবাবু জানিয়েছেন, পরিস্থিতি ঠিক থাকলে উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা হবে ২৯ জুন, ২ ও ৬ জুলাই। তবে এই তিনটি তারিখই সম্ভাব্য। এখনও কিছুই চূড়ান্ত নয়। চূড়ান্ত হলে তা ঘোষণা করা হবে। ১৮ মে ক্লাস টেন ও ক্লাস ইলেভেনের অবশিষ্ট পরীক্ষার সূচি প্রকাশ করেছে CBSE। পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে নেওয়া হবে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Education Minister) রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। পরীক্ষার্থীদের একটি স্বচ্ছ বোতলে করে স্যানিটাইজার আনতে হবে ব‌লে তিনি জানান। পাশাপাশি তিনি জানিয়েছেন, সমস্ত পরীক্ষার্থীকে নিজেদের নাক, মুখ মাস্কে ঢেকে আসতে হবে।