Sukma Naxals Attack: জওয়ান মুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত, সরকার মধ্যস্থতাকারীদের নাম জানাক; বিবৃতি মাওবাদীদের
ফাইল ফোটো (Photo Credits: PTI)

রায়পুর, ৭ এপ্রিল: নিখোঁজ কোবরা (CoBRA) জওয়ান তাদের হেপাজতেই রয়েছে। জওয়ানের মুক্তির জন্য মধ্যস্থতাকারীদের নাম জানাক সরকার। ছত্তিশগড়ের সুকমা-বিজাপুরে সংঘর্ষ নিয়ে বিবৃতি প্রকাশ মাওবাদীদের (Maoists)। বিবৃতিতে মাওবাদীরা দাবি করেছে যে তাদের লড়াই পুলিশ বা সুরক্ষা বাহিনীর বিরুদ্ধে নয়। বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মন্তব্য নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। সোমবার ছত্তিশগড়ে গিয়ে অমিত শাহ বলেছিলেন, "চরমপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ২২ জওয়ানের আত্মত্যাগ সদা স্মরণ করা হবে এবং এই লড়াই আরও তীব্রতর করা হবে।"

মাওবাদীদের মুখপাত্র অভয় এক বিবৃতিতে বলেছে, “কাদের কাছ থেকে প্রতিশোধ নেবেন অমিত শাহ? নিপীড়িত মানুষ এবং মাওবাদীরা একই এবং দিনে দিনে নিপীড়িত মানুষ পুঁজিবাদী ও ব্রাহ্মণ্যবাদী সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলছে। আমরা বিশ্বাস করি যে বাহিনীতে নিয়োগ প্রাপ্তরাও শোষিত মানুষের অংশ এবং তারা যখন আমাদের সঙ্গে যুদ্ধ করার জন্য অস্ত্র নিয়ে আসে তখন লড়াই করা আমাদের বাধ্যতামূলক। আমরা নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করেছি এবং সিপিআই (মাওবাদী) জনগণকে তাদের সন্তানদের সুরক্ষা বাহিনীতে না পাঠানোর আবেদন করছে।" আরও পড়ুন: Forbes List of India's 10 Richest Billionaires: আবারও দেশের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি, পরেই রয়েছেন গৌতম আদানি

বিবৃতিতে দাবি করা হয়েছে যে গত চার মাসে দেশজুড়ে ২৮ জন মাওবাদী নিহত হয়েছে এবং তারা একই সময়ে প্রায় ১০০ পুলিশকে হত্যা বা জখম করতে সক্ষম হয়েছে। বিবৃতিতে মাওবাদীরা নতুন প্রযুক্তি ব্যবহার করার বিষয়ে সতর্ক করেছে এবং তাদের সঙ্গে আলোচনার সময় সতর্ক থাকার কথা জানিয়েছে।