Forbes List of India's 10 Richest Billionaires: আবারও দেশের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি, পরেই রয়েছেন গৌতম আদানি
মুকেশ আম্বানি (Photo Credits: IANS)

মুম্বই, ৬ এপ্রিল: আবার দেশে কোটিপতিদের তালিকায় শীর্ষে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (RIL) চেয়ারম্যান মুকেশ আম্বানি (Forbes)। ফোর্বস পত্রিকার বিচারে দেশের শীর্ষ ১০ কোটিপতির তালিকায় একেবারে প্রথমে তিনি। গতকাল পর্যন্ত এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ ৮৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের শীর্ষ ৩৫ কোটিপতির তালিকায় তিনি অবশ্য দশম স্থানে। ১০ ভারতীয় কোটিপতির তালিকায় মুকেশ আম্বানির পরেই রয়েছেন গৌতম আদানি (Gautam Adani ) ও শিব নাদার (Shiv Nadar)।

ফোর্বস বলেছে, "কোভিড -১৯ মহামারীর মধ্যে আম্বানি এই সম্পদ অর্জনের কীর্তি অর্জন করেছেন, ২০২১ সালের মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নিট ঋণ শূন্যে নামিয়ে আনার লক্ষ্য অর্জনের জন্য ৩৫ বিলিয়ন ডলার সম্পদ অর্জন করেছে।" এছাড়াও গুগল এবং ফেসবুকের মতো বৈশ্বিক বিনিয়োগকারীরা রিলায়েন্স জিও-তে বিনিয়োগ করেছে। আম্বানির মালিকানাধীন এই প্রতিষ্ঠানে ফেসবুকের ৯.৯৯ শতাংশ শেয়ার রয়েছে। আরও পড়ুন: Corona In Maharashtra : পরিযায়ী শ্রমিকদের জন্যই মহারাষ্ট্রে বাড়ছে করোনা সংক্রমণ, দাবি রাজের

আম্বানির পরে রয়েছেন আদানি গ্রুপের গৌতম আদানী। ২০২১ সাল পরার পর থেকে আদনির সম্পদ পাঁচগুণ বেড়েছে। কোভিড -১১ মহামারীতে গৌতম আদানি ৪২ বিলিয়ন ডলার সম্পদ অর্জন করাতে ফোর্বসের তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন। কয়লা খনি ছাড়াও বন্দর, বিমানবন্দর সেক্টরে তাঁর বিনিয়োগ সম্প্রসারণ বেড়েছে। মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে আদানি ৭৪ শতাংশ শেয়ার রয়েছে। এর আগে দ্বিতীয় স্থান রাধাকিষণ দামানির দখলে ছিল। তবে এ বছর তাঁর ভাই গোপীকিষণ দামানি প্রথমবারের মতো আলাদাভাবে তালিকাভুক্ত হয়েছেন। এইচসিএল টেকনোলজি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন চেয়ারম্যান শিব নাদার তৃতীয় স্থানে রয়েছেন, আর রাধাকিষণ দামানি ভারতে চতুর্থ ধনী। উল্লেখযোগ্যভাবে, সম্প্রতি দামানি এবং তাঁর ভাই দক্ষিণ মুম্বইয়ে একটি দোতলা বিল্ডিং কিনেছেন ১ হাজার ৮০০ কোটি টাকায়। দামানির সুপার মার্কেট চেইন অ্যাভিনিউ সুপারমার্টস সারা দেশে ২২১টি ডিমার্ট স্টোর চালায়।

পঞ্চম স্থানে রয়েছেন উদয় কোটক। লক্ষ্মী মিত্তাল, কুমার বিড়লা এবং সাইরাস পুনাওয়ালা যথাক্রমে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে রয়েছেন। সান ফার্মাসিউটিক্যালসের প্রতিষ্ঠাতা দিলীপ শাগানহাভি নবম ধনীতম ভারতীয়। ভারতী এন্টারপ্রাইজগুলির চেয়ারপারসন সুনীল মিত্তাল এবং তাঁর পরিবার ২০২০ সালের ফোর্বস ইন্ডিয়া ধনী তালিকার দশম স্থানে রয়েছেন।