Mamata Banerjee Congratulates Manu Bhaker-Sarabjot Singh (Photo Credits: X, Facebook)

মনু ভাকরের হাত ধরে আরও একটি পদকপ্রাপ্তি ভারতের। মঙ্গলবার সরবজ্যোত সিংকে (Sarabjot Singh) সঙ্গে নিয়ে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতল ভারত। প্যারিস অলিম্পিক্সে মনু এবং সরবজ্যোতের জুটি ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ব্রোঞ্জ ছিনিয়ে নিয়েছে। রবিবার ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ জেতেন মনু। একই অলিম্পিক্সে পর পর দুটি পদক জয়ী হয়ে দেশের ইতিহাসে এক অনন্য নজির করেছেন মনু। তিনিই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ যিনি একটি অলিম্পিক্সে দুটো পদক জিতেছেন। ভারতের দ্বিতীয় পদক জয়ে মনু এবং সরবজ্য়োতকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শুভেচ্ছা জানান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জয়ের জন্যে মনু এবং সরবজ্য়োতকে শুভেচ্ছা বার্তা পাঠানোর পাশাপাশি মুনর (Manu Bhaker) দ্বৈত পদক জয়ের প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলেন, একই অলিম্পিক্সে পরপর দুটি পদক জয়ী হয়ে স্বাধীনতার পর প্রথম ভারতীয় হিসাবে ইতিহাস রচনা করেছেন মনু।

উল্লেখ্য, স্বাধীনতার আগে ভারতের হয়ে একই অলিম্পিক্সে দুটি পদক জিতেছিলেন নরমান প্রিচার্ড (Norman Pritchard)। সালটা ছিল ১৯০০। সেই বছরও অলিম্পিক্স আয়োজিত হয়েছিল প্যারিসে। একই অলিম্পিক্সে দুই পদক জিতে নজির গড়েন প্রচার্ড। অ্যাথলেটিক্সে রুপো জিতেছিলেন তিনি। তবে প্রিচার্ড ভারতের হয়ে পদক জিতলেও তিনি আদতে ছিলেন ব্রিটিশ নাগরিক। তাই প্রথম ভারতীয় হিসাবে একই অলিম্পিক্সে দ্বৈত পদক জয়ের কীর্তি গড়লেন মনুই।

মমতার টুইট... 

মনুর আগে সুশীল কুমার, পিভি সিন্ধুদের অলিম্পিক্সে দুটি পদক জয়ের নজির রয়েছে। কিন্তু একই অলিম্পিক্সে পরপর দুটি পদক জিতেননি তাঁরা কেউই। ভারতের জন্যে এই অসাধ্য সাধন করে দেখালেন হরিয়ানার মনু ভাকের (Manu Bhaker)।