Love Jihad Ordinance: 'লাভ জিহাদ' রুখতে নতুন আইনের খসড়া যোগী সরকারে; ৫ বছর জেল, ১৫ হাজার টাকা জরিমানা
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Photo Credits: PTI/File)

লখনউ, ২৪ নভেম্বর: 'লাভ জিহাদ' (Love Jihad) নিয়ে আরও কঠোর সিদ্ধান্ত নিল যোগী আদিত্যনাথ সরকার। 'লাভ জিহাদ' রুখতে উত্তরপ্রদেশের বিজেপি সরকার যে কঠোর আইন আনছে তার খসড়াটি লখনউয়ে মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পেল। শুধুমাত্র বিয়ের জন্য ধর্মবদল বন্ধের উদ্দেশে ধর্ম পরিবর্তন করা যাবে না, সেই বিষয়ক আইন আনতে চলেছে যোগী সরকার"।

রাজ্য সরকারের আনা অর্ডিন্যান্সে লাভ জিহাদ মোকাবিলার খসড়ায় বলা হয়েছে, রাজ্যের মন্ত্রী সিদ্ধার্থনাথ সিং এ কথা জানান, বিয়ের জন্য ধর্ম বদলাতে বাধ্য করার সাজা এক থেকে ৫ বছর পর্যন্ত কারাবাস ও ১৫ হাজার টাকা জরিমানা হতে পারে। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত নাবালক ও মহিলাদের জোর করে বা প্রলোভন দেখিয়ে ধর্ম বদল করা হলে শাস্তি হবে ৩ থেকে ১০ বছর পর্যন্ত জেল ও ২৫ হাজার টাকা জরিমানা। আরও পড়ুন, ভারতে কোভিড টেস্টিংয়ে বিপ্লব আনতে চলেছে স্পাইসহেলথ, মাত্র ৪৯৯ টাকায় আরটি-পিসিআর টেস্টিং কিট

মধ্যপ্রদেশ, হরিয়ানাতেও 'লাভ জিহাদ' রোখার পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। উত্তরপ্রদেশের মন্ত্রী সিদ্ধার্থনাথ সিং তিনি সাংবাদিকদের বলেন, গণ হারে ধর্মবদল করানো হলে শাস্তি হবে তিন থেকে ১০ বছর পর্যন্ত কারাবাস। সেইসঙ্গে এর পিছনে জড়িত থাকা সংগঠনগুলিরিও ৫০ হাজার টাকা জরিমানা হবে।