Loksabha Election 2024: আজ অষ্টাদশ লোকসভার দ্বিতীয় দফার ভোটগ্রহণ, ৮৮টি আসনে চলছে ভোটগ্রহন
Election, Representational Image (Photo Credit: File Photo)

আজ সকাল ৭টায় শুরু হয়েছে অষ্টাদশ লোকসভার দ্বিতীয় দফার ভোটগ্রহন। দ্বিতীয় দফায় ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে মোট ৮৮টি আসনে ভোটগ্রহণ হবে।  ছত্তিশগড়, কর্নাটক, কেরালা, অসম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মীরের নির্দিষ্ট আসনে শুরু হয়েছে ভোটগ্রহন প্রক্রিয়া।

দ্বিতীয় দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, লোকসভার স্পিকার ওম বিড়লা সহ এক ঝাঁক তারকা প্রার্থী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিসভার একাধিক সদস্যের ভাগ্য পরীক্ষা শুক্রবার দ্বিতীয় দফার ভোটে। দ্বিতীয় দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, লোকসভার স্পিকার ওম বিড়লা সহ এক ঝাঁক তারকা প্রার্থী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিসভার একাধিক সদস্যের ভাগ্য পরীক্ষা শুক্রবার দ্বিতীয় দফার ভোটে।

গোটা দেশের পাশাপাশি বাংলার ৩টি আসনেও শুরু হয়েছে ভোট। রায়গঞ্জ , দার্জিলিং ও বালুরঘাট আসন -এই তিনটি ছিল ২০১৯ সালে বিজেপির দখলে। এবার  তাই আসন ধরে রাখার লড়াই বিজেপির ৷ এই দফার ভোটে রাজ্যে মোট ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে দার্জিলিংয়ের জন্য় থাকছে ৮৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বালুরঘাট কেন্দ্রের জন্য থাকছে ৭৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। রায়গঞ্জের জন্য সবচেয়ে বেশি সংখ্য়ায় থাকছে ১১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নিরাপত্তার দায়িত্বে থাকছে রাজ্য পুলিশও। মোট ১২, ৯৮৩ জন রাজ্য পুলিশ থাকছে ভোটের কাজে।