Kerala Budget 2020-21: কেরালার বাজেট নথির প্রচ্ছদে গান্ধীহত্যার ছবি,  চমকে দিলেন পিনারাই বিজয়ন
কেরালার অর্থমন্ত্রী টমাস আইজ্যাক(Photo Credits: ANI)

তিরুবনন্তপুরম, ৭ ফেব্রুয়ারি: বরাবর সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে এসেছে কেরালা। ছক ভাঙার দলে এগিয়ে থাকা রাজ্যের মধ্যে রয়েছে ঈশ্বরের আপন দেশ। এবার বাজেট নথির কভারে গান্ধীহত্যার ছবি ছাপিয়ে শোরগোল ফেলে দিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কেরলে শুক্রবার রাজ্য বাজেট (Kerala Budget 2020-21) পেশ করলেন অর্থমন্ত্রী টমাস আইজ্যাক। সেই ভাষণেও এল নাগরিকত্ব আইনের কথা। তাঁর বাজেট নথির কভারেই ছিল গান্ধীহত্যার ছবি। আইজ্যাক বলেন, এই ছবিটি শিল্পী টম বাত্তাকুঝির আঁকা। এর মাধ্যমে সারা দেশের কাছে আমরা একটা বার্তা পাঠাতে চাই। তা হল আমাদের রাজ্য সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ। টমাস বলেন, “আমরা সারা দেশকে জানাতে চাই, মহাত্মা গান্ধীর ঘাতকদের কথা আমাদের মনে আছে। তারা ছিল হিন্দু সাম্প্রদায়িকতাবাদী। এখন যে দলটি কেন্দ্রে ক্ষমতায় আছে, তারা সেই হত্যাকারীকে শ্রদ্ধা করে।”

রাজ্যে বিরোধী দল কংগ্রেস অবশ্য বলেছে, বাজেট নথির মলাটে গান্ধীহত্যার ছবি দেওয়া ঠিক হয়নি। বিরোধী নেতা রমেশ চেন্নিথালা বলেন, “জাতির জনকের নিহত হওয়ার ছবি বাজেট নথির কভারে না দিলেই ভাল হত। আমরা যদিও ঐক্যবদ্ধভাবে আরএসএস-বিজেপির বিরুদ্ধে লড়াই করছি, তাও আমার মনে হয়, মহাত্মার ছবি সব জায়গায় ব্যবহার না করাই ভাল।” তবে গোটা ঘটনায় বেশ চমকেছে দিল্লি, এনিয়ে কোনও মন্তব্য এখনও প্রকাশ্যে আসেনি। আরও পড়ুন-Coronavirus Outbreak In India: করোনা আক্রান্ত উহানে এখনও ৮০ জন ভারতীয় পড়ুয়া রয়েছেন, রাজ্যসভায় জানলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর

এদিকে কেরলের অর্থমন্ত্রীর দাবি, আমাদের দেশ খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তাঁর কথায়, “কেন্দ্রীয় সরকার যে দেশ জুড়ে উত্তেজনা সৃষ্টি করছে, তা অস্বীকার করা সম্ভব নয়। তারা মনে করে, অবিলম্বে এনআরসি করা দরকার। এই প্রক্রিয়া বিভেদমূলক। কারণ তাতে সাম্প্রদায়িক ভিত্তিতে জনগণকে বিভাজিত করার চেষ্টা হয়েছে। সেজন্য এই বাজেট ভাষণের শুরুতে নাগরিকত্ব আইনের কথা উল্লেখ করতে চাই।” পরে আইজ্যাক বলেন, “কেন্দ্রীয় সরকার অর্থনৈতিকভাবে কেরলকে দম বন্ধ করে মারতে চায়।”