Kamal Nath Resigns As Madhya Pradesh Chief Minister: আস্থা ভোটের কয়েকঘণ্টা আগেই মধ্যপ্রদেশের মু্খ্যমন্ত্রী পদে ইস্তফা দিতে চলেছেন কমল নাথ
কমল নাথ (Photo Credits: PTI)

ভোপাল, ২০ মার্চ: বড় চমক মধ্যপ্রদেশে। আস্থা ভোটের আগেই মধ্যপ্রদেশের মু্খ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে চলেছেন কমল নাথে। আজ বিকেল ৫টায় বিধানসভায় আস্থাভোট হওয়ার কথা ছিল। যদিও তার আগেই পদত্যাগ করার কথা ঘোষণা করলেন কমল নাথ। আজ বাড়িতে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "আমি আজ রাজ্যপালের কাছে পদত্যাগপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।" কমলনাথের পদত্যাগের সঙ্গে সঙ্গে এক বছরেরও কম সময়ে কর্নাটকের পরে মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতা হারাতে বসেছে। যেহেতু কমল নাথ পদত্যাগ করতে চলেছেন, তাই এখন আর আস্থা ভোট হবে না।

কমল নাথের পদত্যাগের ঘোষণা সামনে আসার খানিকক্ষণের মধ্যেই কংগ্রেসের রাজ্য ইউনিট একটি টুইট করে। তাতে লেখা হয়, "জনগণ পরাজয়ের মুখোমুখি, বিজেপি জিতেছে।" বৃহস্পতিবার রাতে মধ্যপ্রদেশ বিধানসভার স্পিকার নর্মদা প্রসাদ প্রজাপতি আরও ১৬ জন কংগ্রেস বিধায়কের পদত্যাগপত্র গ্রহণ করেন। তাই কমল নাথের পদত্যাগ করা সময়ের অপেক্ষা ছিল। আরও পড়ুন: Madhya Pradesh Floor: আগামীকাল মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থা ভোট, নির্দেশ সুপ্রিম কোর্টের

সাংবাদিক বৈঠকে কমল নাথ মধ্যপ্রদেশের উন্নয়নের জন্য তাঁর সরকারের নেওয়া পদক্ষেপের তালিকা তুল ধরেন। তিনি বলেন, কংগ্রেস শাসনে রাজ্যের অগ্রগতি দেখে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) হতাশ। তাঁর দাবি, "আমরা বেকারত্ব হ্রাস করার জন্য যুব স্বাভিমান যোজনা শুরু করেছি, বিপথগামী গোরুর জন্য আশ্রয়কেন্দ্র তৈরি করেছি, আমরা শ্রীলঙ্কায় সীতার জন্য একটি দুর্দান্ত মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি ... এই সমস্ত বিষয়ই বিজেপিকে হতাশ করেছে।"

গতকাল সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে আজ বিকেল ৫টার মধ্যে মধ্যপ্রদেশে বিধানসভায় (Madhya Pradesh Assembly) আস্থা ভোট করতে হবে। বিজেপি মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থাভোট চেয়ে শীর্ষ আদালতে আবেদন করে। শীর্ষ আদালতের রায় অনুযায়ী, ভোটগ্রহণ করতে হতো কেবল হাত তোলার মাধ্যমে। পুরো ভোট প্রক্রিয়ারই ভিডিয়ো করতে হতো। গত সপ্তাহে কংগ্রেসের ২২ জন বিধায়ক দল ছাড়ার ফলে কমল নাথ সরকার ভাঙনের মুখে পড়ে। দলত্যাগী বিধায়কদের অন্যতম জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি ও তাঁর অনুগামীরা দল ছেড়েছেন। জ্যোতিরাদিত্য বিজেপিতে যোগ দিয়েছেন।