Madhya Pradesh Floor: আগামীকাল মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থা ভোট, নির্দেশ সুপ্রিম কোর্টের
কমল নাথ ও শিবরাজ সিং চৌহান (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ১৯ মার্চ: মধ্যপ্রদেশে বিধানসভায় (Madhya Pradesh Assembly) আস্থাভোটের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামীকাল বিকেল ৫টার মধ্যে আস্থাভোট শেষ করতে হবে। বিজেপি মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থাভোট চেয়ে শীর্ষ আদালতে আবেদন করে। শীর্ষ আদালতের রায় অনুযায়ী, ভোটগ্রহণ হতে হবে শান্তিপূর্ণ, কেবল হাত তোলার মাধ্যমে। পুরো ভোট প্রক্রিয়ারই ভিডিয়ো তুলতে হবে। গত সপ্তাহে কংগ্রেসের ২২ জন বিধায়ক দল ছাড়ার ফলে কমল নাথ সরকার ভাঙনের মুখে পড়েছে। দলত্যাগী বিধায়কদের অন্যতম জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি ও তাঁর অনুগামীরা দল ছেড়েছেন। জ্যোতিরাদিত্য বিজেপিতে যোগ দিয়েছেন। আজ সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও হেমন্ত গুপ্তের ডিভিশন বেঞ্চ বলেছে, "যদি বিধানসভায় অধিবেশন না চলে এবং সরকার যদি তার সংখ্যাগরিষ্ঠতা হারায়, তবে রাজ্যপালের ক্ষমতা আছে স্পিকারকে আস্থা ভোট করানোর নির্দেশ দেওয়ার।"

শীর্ষ আদালতের এই রায় কমল নাথের নেতৃত্বাধীন সরকারের কাছে ধাক্কা হিসেবেই দেখাচ্ছে। মুখ্যমন্ত্রী কমল নাথ বারবার দাবি করেছেন, সংখ্যাগরিষ্ঠতা তাঁর সরকারের অনুকূ‌লেই থাকবে। বিজেপির অভিযোগ, করোনাভাইরাসের অজুহাত দেখিয়ে ভোট পিছিয়ে দিতে চাইছে কংগ্রেস। আদালতের মতে, আস্থা ভোটের আগে খুব বেশি সময় দেওয়া হলে ঘোড়া কেনাবেচার ঘটনা ‌বেশি ঘটতে পারে। তাই দ্রুত আস্থাভোট করানোর পক্ষে শীর্ষ আদালত। আরও পড়ুন: Coronavirus In West Bengal: মেডিকেল স্টাফদের জন্য ৫ লাখ টাকার বীমা, মিড ডে মিল পৌঁছবে ঘরে; ঘোষণা মুখ্যমন্ত্রীর

যদিও কংগ্রেসের অভিযোগ , দলত্যাগী ১৬ জন কংগ্রেস বিধায়ককে বিজেপি অপহরণ করে বন্দি করে রেখেছে। আদালত এদিন জানিয়েছে, ওই বিধায়কদের মধ্যে কেউ ভোটের সময় উপস্থিত থাকতে চাইলে তাঁর জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হবে। মধ্যপ্রদেশ সরকার ও কর্নাটক সরকারের ডিজিপি-কে নিরাপত্তার ব্যবস্থা করত হবে।