Justice NV Ramana: সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে এন ভি রামানার নাম সুপারিশ এস এ বোবদের; জেনে নিন তাঁর বিষয়ে সমস্ত খুঁটিনাটি তথ্য
এন ভি রামানা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ মার্চ: সুপ্রিম কোর্টের (Supreme Court) ৪৮-তম প্রধান বিচারপতি হিসেবে এন ভি রামানার (NV Ramana) নাম সুপারিশ করলেন বর্তমান প্রধান বিচারপতি এস এ বোবদে (SA Bobde)। ২৩ এপ্রিল অবসর নিচ্ছেন এস এ বোবদে। তার আগে তিনি আইনমন্ত্রককে চিঠি দিয়ে উত্তরসূরী হিসেবে বিচারপতি এন ভি রামানার নাম সুপারিশ করেন তিনি। ২৪ এপ্রিল, ২০২১ থেকে ২৬ অগস্ট, ২০২২ পর্যন্ত প্রধান বিচারপতি পদে থাকবেন রামানা।

বিচারপতি রঞ্জন গগৈর অবসরের পর ৪৭-তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন এস এ বোবদে। ২০১৯-এর নভেম্বরে তিনি প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। খবর অনুযায়ী, কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ বোবদেকে চিঠিতে লিখে জানান, তার উত্তরসূরির জন্য তাঁর সুপারিশ চান। এরপরই এন ভি রামানার নাম সুপারিশ করেন। আরও পড়ুন, ‘তৃণমূলের খেলা শেষ, বিকাশ শুরু’; কাঁথিতে নরেন্দ্র মোদি

অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলার পোন্নাভরম গ্রামে জন্ম তাঁর। তিনি বিএসসি বিএল ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৮৩ সালের ১০ ফেব্রুয়ারি আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন। অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট, সেন্ট্রাল অ্যান্ড অন্ধ্রপ্রদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল ও সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তাঁর।

দেওয়ানি, ফৌজদারি, শ্রম, সাংবিধানিক, পরিষেবা ও নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করেছেন তিনি। ২০০০ সালের ২৭ জুন অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন রামানা। তিনি ২০১৩ সালের ১০ মার্চ থেকে ২০১৩ সালের ২০ মে পর্যন্ত অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের কার্যনির্বাহী প্রধান বিচারপতি হিসেবে কাজ করেন। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন।