Jharkhand: ভাষাগত সমস্যার কারণে নির্যাতিতার অভিযোগ বুঝতে পারছে না ঝাড়খণ্ড পুলিশ

ঝাড়খণ্ডে (Jharkhand) স্প্যানিস মহিলার (Spanish Woman) গনধর্ষণকাণ্ডে প্রশাসনের নীরবতা নিয়ে কড়া সমালোচনা শুরু হয়েছিল। অবশেষে এই ঘটনা নিয়ে মন্তব্য করলেন পুলিশ সুপার পীতম্বর সিং খেড়ওয়ার (Pitamber Singh Kherwar)। তিনি জানান, ওই নির্যাতিতা মহিলা এবং তাঁর স্বামীর সঙ্গে আমার কথা বলেছি। কিন্তু ওনারা স্প্যানিস এবং ইংরাজি ভাষায় কথা বলার জন্য আমাদের পুলিশ টিম অভিযোগের বিষয়ে বুঝতে পারছে না। ওনাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসকদের জানান ধর্ষণের ঘটনাটি।

অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু হলে কয়েকজনকে গ্রেফতার করা হয়, বাকিদের খোঁজে তল্লাশি চলছে। ঘটনার তদন্তের জন্য দুটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। এছাড়া একটি ফরেন্সিক টিম ও একটি সিআইডি টিম রাঁচিতে পৌঁছে তদন্ত শুরু করেছে। ইতিমধ্যেই স্থানীয় প্রশাসন নির্যাতিতার পরিবারকে ক্ষতিপূরণস্বরূপ ৫ থেকে ১০ লক্ষ টাকা দিয়েছে। নির্যাতিতা মহিলার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ বহন করছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, কয়েকদিন আগে রাঁচি থেকে ৩০০ কিলোমিটার দূরে দুমকা জেলায় হাঁসডিহা থানা নিকটবর্তী কুরুমাহাট এলাকায় স্প্যানিস মহিলার গনধর্ষণ হয়। তিনি তাঁর স্বামীর সঙ্গে বাইক ট্রিপে বেরিয়েছিলেন। বাংলাদেশ ঘুরে ঝাড়খণ্ড হয়ে নেপাল যাওয়ার পরিকল্পনা ছিল তাঁর। রাত্রিবাসের জন্য তাবু খাটিয়ে ছিলেন তাঁরা, সেই সময় ৭-৮ জন স্থানীয় লোক এসে ঘটনাটি ঘটায়।